রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

সমুদ্র-পাহাড়ে ঘেরা ভারতের যে শহর পর্যটকদের মন ভরায়

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ০৫:০৭ পিএম

শেয়ার করুন:

সমুদ্র-পাহাড়ে ঘেরা ভারতের যে শহর পর্যটকদের মন ভরায়

ভারতের কেরালা রাজ্যের তিরুঅনন্তপুরম। আরব সাগরের তীরে অবস্থিত এই শহরটি পাহাড় এবং সবুজ গাছে ঘেরা। যেকোনও ভ্রমণপিপাসুর কাছেই সাধপূরণের অন্যতম ঠিকানা হয়ে উঠতে পারে তিরুঅনন্তপুরম।

পদ্মনাভস্বামী মন্দির তিরুঅনন্তপুরমের অন্যতম দর্শনীয় স্থান। বিষ্ণুর এই মন্দিরটি পৃথিবীর অন্যতম ধনী মন্দির হিসেবে বিখ্যাত। মন্দিরের সঙ্গে একাধিক রহস্য কাহিনিও জড়িয়ে রয়েছে।


বিজ্ঞাপন


নেপিয়ার মিউজিয়ামে রয়েছে কেরালার বহু সুপ্রাচীন ভাস্কর্য, কাঠ খোদাই করা কেরলের বিখ্যাত গুরুবায়ুর মন্দিরের মডেল, পুরনো মুদ্রা, মন্দিরের গাড়ি, বৌদ্ধ ভাস্কর্য, হাতির দাঁতের কারুকার্য করা জিনিস ইত্যাদি। ১৮৮০ সালে তৈরি করা হয়েছিল এই জাদুঘরটি।

সেখানে ঘুরে দেখতে পারেন কানাকাকুন্নু প্রাসাদ। ত্রিবাঙ্কুর রাজবংশের তৈরি এই প্রাসাদটিতে রাজপরিবারের অনেক ঐতিহ্যবাহী জিনিসপত্র রয়েছে এখানে। তিরুঅনন্তপুরম গেলে অবশ্যই যাবেন ভেল্লায়ানি হ্রদে। এই হ্রদের ব্যাক ওয়াটার দৃশ্য কিছুতেই মিস করা যাবে না। নৌকায় চড়ে ভেল্লায়ানি হ্রদে ঘোরার ব্যবস্থা রয়েছে।

Thiruvananthapuram tourism

কলকাতা থেকে বিমানে তিরুঅনন্তপুরম যাওয়া যায়। তবে ট্রেনেও যেতে পারেন। হাওড়া থেকে তিরুঅনন্তপুরম সেন্ট্রাল এসএফ এক্সপ্রেস এবং গুরুদেব এসএফ এক্সপ্রেস ট্রেন দুটি তিরুঅনন্তপুরম যায়। দুটি ট্রেন যথাক্রমে মঙ্গলবার ও বুধবার রাত ১১.৫০ মিনিটে ছাড়ে হাওড়া স্টেশন থেকে।


বিজ্ঞাপন


তিরুঅনন্তপুরমে থাকার জন্য অজস্র হোটেল এবং রিসোর্ট রয়েছে। সেগুলোতে আগে থেকে বুকিং করে রাখা ভাল। হাজার ২০-২৫ এর মধ্যে সাতদিনের সময় নিয়ে ঘুরে আসা যায় দক্ষিণ ভারতের এই জনপ্রিয় পর্যটনকেন্দ্র।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর