শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেউলিয়াত্বের শঙ্কায় আরও এক ব্যাংক, কী ঘটছে যুক্তরাষ্ট্রে?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ১২:৫৮ পিএম

শেয়ার করুন:

দেউলিয়াত্বের শঙ্কায় আরও এক ব্যাংক, কী ঘটছে যুক্তরাষ্ট্রে?

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি ব্যাংক দেউলিয়া হওয়ার পর আরও একটি ব্যাংক শঙ্কার মধ্যে রয়েছে। এরপরই সান ফ্রান্সিসকোভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান ফার্স্ট রিপাবলিক ব্যাংক বাঁচাতে এগিয়ে এসেছে অন্যান্য ব্যাংকগুলো। 

বিনিয়োগকারী ও গ্রাহকদের আস্থার সংকটে পড়েছে ফার্স্ট রিপাবলিক ব্যাংক। তাদেরকে রক্ষায় এগিয়ে এসেছে আমেরিকার বৃহত্তম ব্যাংকগুলোর একটি গ্রুপ। ১১টি ব্যাংক ফার্স্ট রিপাবলিক ব্যাংককে ৩০ বিলিয়ন ডলার আমানত সহায়তা দিচ্ছে। সহায়তার জন্য এগিয়ে আসা এই ব্যাংকগুলোর মধ্যে রয়েছে জেপি মর্গান চেস, ব্যাংক অব আমেরিকা, ওয়েলস ফার্গো, সিটিগ্রুপ এবং ট্রুইস্ট।


বিজ্ঞাপন


পরপর দুটি মার্কিন ব্যাংক বন্ধ ঘোষণার পর এই খাত নিয়ে উদ্বেগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে, তৈরি হয়েছে সংকটের আশংকা। মার্কিন নিয়ন্ত্রকরা ১১ ব্যাংকের এই পদক্ষেপকে ‘স্বাগত’ জানিয়ে বলেছে, ব্যাংকিং খাতে তাদের ‘আস্থা’ প্রতিফলিত করেছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন, ফেডারেল রিজার্ভ চেয়ার জেরোম পাওয়েল, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশনের চেয়ারম্যান মার্টিন গ্রুয়েনবার্গ এবং ভারপ্রাপ্ত মুদ্রা নিয়ন্ত্রক মাইকেল হু বিবৃতিতে বলেছেন, ১১টি ব্যাংক ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৩০ বিলিয়ন ডলার আমানত ঘোষণা করেছে।

পৃথক বিবৃতিতে ব্যাংক অব আমেরিকা, সিটিগ্রুপ, জেপিমরগান চেজ এবং ওয়েলস ফার্গো জানায়, তারা প্রত্যেকে ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৫০০ কোটি ডলার করে বিমাবিহীন আমানত রাখছে।

সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক পরপর বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের এ খাতে আতঙ্ক সৃষ্টি হয়। তখনই দেশটির নিয়ন্ত্রক সংস্থাগুলোসহ হোয়াইট হাউজ অন্যান্য ব্যাংকের ওপর নজরদারি শুরু করে। এর মধ্যে ছিল ফার্স্ট রিপাবলিক ব্যাংকসহ অন্যান্য ছোটখাটো প্রতিষ্ঠান।


বিজ্ঞাপন


এ বিষয়ে হোয়াইট হাউজের কর্মকর্তারা বলেন, এসভিবি ও সিগনেচার ব্যাংক বন্ধ করাসহ যেসব ব্যবস্থা হাতে নেয়া হয়েছে, তার বদৌলতে সেখানকার ব্যাংকব্যবস্থা যথেষ্ট সুরক্ষিত।

এর আগে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংক বিপর্যয়ের মধ্যে পড়ে। এরপর নড়েচড়ে বসে বাইডেন প্রশাসন। দেউলিয়া হয়ে যাওয়া ব্যাংক দুটি অধিগ্রহণ করে সরকার। বন্ধ হয়ে যাওয়া এসভিবি ও সিগনেচার ব্যাংকের পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সরিয়ে দেওয়া হয়। নতুন করে কার্যক্রম শুরু হয় গত সোমবার থেকে। তবে ব্যাংকের এই হেন বিপর্যয়ের কথা ছড়িয়ে পড়ায় এক ধরনের আতঙ্ক তৈরি হয়েছে জনমনে।

সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের পতনের পর যুক্তরাষ্ট্র, এশিয়া এবং ইউরোপজুড়ে ব্যাংকের শেয়ারের দরপতন হয়েছে, কারণ বিনিয়োগকারীরা ব্যাংকিং খাতের অবস্থা নিয়ে এখন উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ চরমভাবে সুদের হার বাড়িয়েছে, যাকে ব্যাংক খাতের সংকটের জন্য খানিকটা দায়ী করা হচ্ছে। বিনিয়োগকারী ও বিশ্লেষকদের অনুমান, গত কয়েকদিনের ঘটনাগুলোর পরিপ্রেক্ষিতে ফেডারেল রিজার্ভ সুদহার বৃদ্ধি স্থগিত করবে অথবা সুদহার কমানো শুরু করবে। তবে আসলে কী করবে তা এখনও নিশ্চিত করে বলা সম্ভব না।

সূত্র: বিবিসি ও রয়টার্স

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর