রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

সিরিয়ায় সামরিক ঘাঁটি খুলতে যাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ১০:৩২ পিএম

শেয়ার করুন:

সিরিয়ায় সামরিক ঘাঁটি খুলতে যাচ্ছে রাশিয়া
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ডানে)

শীঘ্রই সিরিয়ায় সামরিক ঘাঁটি খুলতে যাচ্ছে রাশিয়া। এ বিষয়টিতে সিরিয়ান কর্তৃপক্ষও সম্মতি দিয়েছে। এছাড়া তারা রাশিয়ার দখল করা ইউক্রেনীয় অঞ্চলগুলোকে স্বীকৃতি দিয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, ‘তার দেশে নতুন সামরিক ঘাঁটি স্থাপনে রাশিয়ার যেকোনো প্রস্তাবকে তিনি স্বাগত জানাবেন।’ এছাড়া রুশ সৈন্য সংখ্যা বাড়ানোর জন্য রাশিয়ান কর্তৃপক্ষের যেকোনো পদক্ষেপকে সমর্থন জানাবেন তিনি। সিরিয়ান প্রেসিডেন্ট পরামর্শ দিয়েছেন যে দেশটিতে মস্কোর সামরিক উপস্থিতি স্থায়ী হওয়া উচিত।


বিজ্ঞাপন


রাশিয়ার আরআইএ বার্তা সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে আল-আসাদ বলেন, ‘আমরা মনে করি যে সিরিয়ায় রাশিয়ার সামরিক উপস্থিতি বৃদ্ধি একটি উত্তম পদক্ষেপ।’

এ সময় তিনি বলেন, ‘কোনো দেশে রাশিয়ার ঘাঁটি বা সামরিক উপস্থিতি অস্থায়ী কোনো বিষয়ের ওপর ভিত্তি করে গড়ে ওঠা ঠিক নয়। দেশটির উচিৎ স্থায়ীভাবে সামরিক ঘাঁটি স্থাপন করা। আমরা বিশ্বাস করি যে রাশিয়ার যদি সাময়িক সময়ের জন্য ঘাঁটি বাড়ানো বা তাদের সংখ্যা বাড়ানোর ইচ্ছা থাকে তবে এটা একটি প্রযুক্তিগত সমস্যা।"

বুধবার ক্রেমলিনে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখা করেন বাশার আল-আসাদ। এ সময় তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে সমর্থন করে সিরিয়া। এছাড়া দেশটি রাশিয়ার দখল করা ইউক্রেনীয় অঞ্চলগুলোকে স্বীকৃতি দিয়েছে।

সূত্র : আল-জাজিরা


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর