শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইসরায়েলে আবারও বিক্ষোভ শুরু, অনড় নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ০৫:০৪ পিএম

শেয়ার করুন:

ইসরায়েলে আবারও বিক্ষোভ শুরু, অনড় নেতানিয়াহু
সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যান করার পরে নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে বিক্ষোভ আরও তীব্র হয়েছে

সংকট নিরসনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একটি সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তার এই অনড় অবস্থানের কারণে দেশটিতে আবারও বিক্ষোভ শুরু হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা বিভিন্ন কর্মসূচি হাতে নেন।

বৃহস্পতিবার আল-জাজিরা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ‘ইসরায়েলের বিচার বিভাগের স্বাধীনতাকে দুর্বল করার জন্য দেশটির অতি-ডানপন্থী সরকারের একটি পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ চলছে। ইসরায়েলি বিক্ষোভকারীরা ওই ঘৃণ্য পরিকল্পনা বাতিলের দাবিতে তাদের আন্দোলন জোরদার করেছেন। এদিকে দেশটির প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের একটি সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যান করার পরে নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে বিক্ষোভ আরও তীব্র হয়েছে। 


বিজ্ঞাপন


মূলত, ইসরায়েলি প্রেসিডেন্ট দেশটির বর্তমান সংকট নিরসনে ওই সমঝোতা প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু, ইসরায়েলের বর্তমান সরকারের প্রধান নেতানিয়াহু সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

এদিকে বৃহস্পতিবার জেরুসালেমে অবস্থান করা ইসরায়েলি বিক্ষোভকারীরা দেশটির সুপ্রিম কোর্টের দিকে যাওয়ার রাস্তায় একটি লাল রেখা অঙ্কন করেছে। এছাড়া তারা নৌযানের একটি ছোট বহর দিয়ে দেশটির উত্তরের বন্দরনগরী হাইফার জাহাজ চলাচলের রাস্তাকে অবরুদ্ধ করে রেখেছিল।

ওই সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যান করার বিষয়ে নেতানিয়াহু বলেন, ‘হারজোগের পরিকল্পনা কেবলমাত্র (বিচারিক ব্যবস্থা ও নিয়ম-নীতি সংশ্লিষ্ট) বর্তমান অবস্থাকে স্থায়ী করবে।’

ইসরায়েলের আদালত ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনার জন্য নেতানিয়াহু সরকারের বর্তমান পদক্ষেপ দেশটির পশ্চিমা মিত্রদের মধ্যে বিরক্তি ও শঙ্কা সৃষ্টি করেছে।


বিজ্ঞাপন


যদি নেতানিয়াহুর এ প্রাথমিক প্রস্তাবটি পাস হয় তবে এর অর্থ হবে বিচারক নির্বাচনের ক্ষেত্রে সরকারের প্রভাব বাড়বে। এছাড়া আইন প্রণয়ন করার জন্য দেশটির সুপ্রিম কোর্টের ক্ষমতা সীমিত হবে।

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর