বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বব্যাপী খাদ্য সংকট নিরসনে তুরস্ক ও রাশিয়া যা করল 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০৯:৪৭ পিএম

শেয়ার করুন:

বিশ্বব্যাপী খাদ্য সংকট নিরসনে তুরস্ক ও রাশিয়া যা করল 
খাদ্য সংকট নিরসনে শস্য রফতানি চুক্তি নিয়ে আলোচনা করেছে তুরস্ক ও রাশিয়া

বিশ্বব্যাপী খাদ্য সংকট নিরসনে শস্য রফতানি চুক্তি নিয়ে আলোচনা করেছে তুরস্ক ও রাশিয়া। বুধবার দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী এই ইস্যুতে কথা বলেন। এছাড়া তারা বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন।

আনাদোলু নিউজ এজেন্সির প্রতিবেদন অনুসারে জানা গেছে যে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ফোনালাপ করেছেন।’ তুর্কি কর্তৃপক্ষই ল্যাভরভকে ফোন করেছিল।


বিজ্ঞাপন


ওই সময় খাদ্য সংকট নিরসনে কৃষ্ণসাগর দিয়ে শস্য রফতানির বিষয়ে বিভিন্ন পন্থা ও উদ্যোগ নিয়ে আলোচনা করেন ওই দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া তারা দ্বিপক্ষীয় সম্পর্ক ও নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

তবে ওই ফোনালাপের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

এর আগে গত জুলাইয়ে তুরস্ক, জাতিসংঘ, রাশিয়া ও ইউক্রেন একটি শস্য রফতানি চুক্তি করে। এরপর কৃষ্ণসাগরে অবস্থিত তিনটি ইউক্রেনীয় বন্দর দিয়ে শস্য রফতানি শুরু হয়। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে কৃষ্ণসাগর দিয়ে শস্য রফতানি বন্ধ হয়ে যায়। তখন বিশ্বে তীব্র খাদ্য সংকট দেখা দেয়। 

গত নভেম্বরে শস্য রফতানি চুক্তির মেয়াদ আরও ১২০ দিন বাড়ানো হয়েছিল।


বিজ্ঞাপন


বর্তমানে রাশিয়া বলছে যে তারা এ বিখ্যাত চুক্তির মেয়াদ আরও ৬০ দিন বাড়াবে। তবে ইউক্রেন বলছে, শস্য রফতানি চুক্তির মেয়াদ মাত্র ৬০ দিনের জন্য বাড়ানো হলে তা বর্তমান সমঝোতা দলিলের ‍বিরুদ্ধে যাবে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর