বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

নেতানিয়াহুর জার্মানি ও ব্রিটেন সফর বাতিলের ডাক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০২:০৭ পিএম

শেয়ার করুন:

নেতানিয়াহুর জার্মানি ও ব্রিটেন সফর বাতিলের ডাক

বেনিয়ামিন নেতানিয়াহুর জার্মানি সফরের আগে ইসরায়েলি শিল্পী ও বুদ্ধিজীবীরা সফর বাতিলের দাবি জানিয়েছেন। বিচার বিভাগের বিতর্কিত সংস্কারের উদ্যোগের বিরুদ্ধে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ চলছে৷

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার তিন দিনের সফরে জার্মানি যাবেন। আগামী মাসে তার ব্রিটেন সফর করার কথা। কিন্তু বিচার ব্যবস্থার সংস্কারের দোহাই দিয়ে ইসরায়েলের বর্তমান সরকারের বিতর্কিত পদক্ষেপ নানামুখী চাপে পড়েছে। এর ফলে নেতানিয়াহুর সফরকে ঘিরে জটিলতা সৃষ্টি হচ্ছে। 


বিজ্ঞাপন


ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, জার্মানির জন্য এমন বিতর্ক অত্যন্ত অস্বস্তিকর। জার্মান সরকার ইসরায়েলি প্রধানমন্ত্রীর সফরের আগে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করছে। সফরের সময় জোরালো প্রতিবাদ-বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে।

ইসরায়েলের প্রায় এক হাজার শিল্পী, লেখক ও বুদ্ধিজীবী জার্মান ও ব্রিটিশ রাষ্ট্রদূতকে চিঠি লিখে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর জার্মানি ও ব্রিটেন সফর বাতিল করার দাবি জানিয়েছেন। 

তাদের মতে, ইসরায়েল বর্তমানে কঠিন সংকটের মুখে পড়েছে, যেমনটা ইতিহাসে কখনো ঘটেনি। নির্বাচিত সরকার গণতন্ত্র থেকে ধর্মতান্ত্রিক একনায়কত্বে রূপান্তরিত করতে এক বিপজ্জনক প্রক্রিয়া শুরু করেছে।

তারা মনে করিয়ে দেন, সরকারের বিতর্কিত পদক্ষেপের পাশাপাশি ব্যক্তি হিসেবে নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুস, জালিয়াতি ও আস্থাভঙ্গের ফৌজদারি অভিযোগ আনা হয়েছে এবং মামলা এখনো চলছে।


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর