শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সাম্প্রতিক বিক্ষোভে ইসরায়েলে গৃহযুদ্ধের শঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ০৪:৪২ পিএম

শেয়ার করুন:

সাম্প্রতিক বিক্ষোভে ইসরায়েলে গৃহযুদ্ধের শঙ্কা!
ইসরায়েলজুড়ে প্রায় পাঁচ লাখ বিক্ষোভকারী রাস্তায় নেমেছেন

সাম্প্রতিক বিক্ষোভে ইসরায়েলে গৃহযুদ্ধের আশঙ্কা করছেন দেশটির পার্লামেন্টের এমপি ড্যানি ড্যানন। তিনি দেশটির বিচার ব্যবস্থায় সংশোধনের বিরোধিতাকারী বিক্ষোভকারীদের "চরমপন্থী" হিসেবে বর্ণনা করেছেন। লিকুদ পার্টির এই এমপি বলেন, বিক্ষোভকারীরা ইসরায়েলকে গৃহযুদ্ধে টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। স্থানীয় সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথ এমন তথ্য জানিয়েছে।

ড্যানি ড্যানন বলেন, বেঞ্জামিন নেতানিয়াহ ইসরায়েলের প্রধানমন্ত্রী। তিনি কোনো দর্শক নন বা কোনো ভুঁইফোড় ব্যক্তি নন। তাই এ বিক্ষোভকে প্রতিহত করতে হবে এবং ইসরায়েলকে বিপর্যয় থেকে বাঁচাতে হবে।


বিজ্ঞাপন


তিনি নেতানিয়াহুকে আমন্ত্রণ জানান যে বর্তমান এ বিচার ব্যবস্থায় সংশোধন সংশ্লিষ্ট চুক্তি বাতিল করতে হবে। কারণ, তিনি মনে করেন ইসরায়েলি প্রধানমন্ত্রী এ চুক্তিটি করেছেন বিভিন্ন পক্ষের স্বার্থের দ্বন্দ্বে বিপর্যস্ত হয়ে। এছাড়া লিকুদ পার্টির এই এমপি চান, অবিলম্বে বর্তমান বিক্ষোভের একটি সমাধান খোঁজা হোক। এ বিষয়ে তিনি নেতানিয়াহুকে কাজ শুরু করার জন্য আহ্বানও জানিয়েছেন।

শনিবার সন্ধ্যায় বিভিন্ন ইসরায়েলি শহরে ব্যাপক বিক্ষোভ হয়। দশ সপ্তাহ আগে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এটা ছিল সবচেয়ে বড় আন্দোলন। শনিবার এ সরকারবিরোধী বিক্ষোভের আয়োজকরা জানিয়েছেন, ইসরায়েলজুড়ে প্রায় পাঁচ লাখ বিক্ষোভকারী রাস্তায় নেমেছেন। 

এ বিষয়ে হারেৎজ পত্রিকা জানিয়েছে, ‘এটা ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ।’

ওই আন্দোলনে প্রায় দুই লাখ মানুষ দেশটির রাজধানী তেল আবিবে এসেছিলেন। তাদের অনেকের কাছে ইসরায়েলের জাতীয় পতাকা ছিল।


বিজ্ঞাপন


বিক্ষোভকারীরা বলছেন, বর্তমানে ক্ষমতায় থাকা এ উগ্রপন্থী সরকার দেশটির বিচার বিভাগকে নিস্ক্রিয় করতে চাইছে। তারা এটাকে এক ধরনের 'অভ্যুত্থান' হিসেবে বর্ণনা করেছেন।

তারা বলছেন, বিচার বিভাগের ভারসাম্য নষ্ট করে এমন আইন যেন প্রণয়ন করা না হয়।

সাফা নিউজ এজেন্সি জানিয়েছে, বিচার ব্যবস্থাকে সংশোধন করার জন্য নেতানিয়াহু তার পরিকল্পনাকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি অভিযোগ জানিয়েছেন, বিরোধীরা তার সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য কাজ করছে।

সূত্র : বিবিসি, মিডল ইস্ট মনিটর

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর