শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

১৮ বছর পর্যন্ত ছিলেন মূর্খ, এখন তিনি ক্যামব্রিজের অধ্যাপক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২৯ পিএম

শেয়ার করুন:

১৮ বছর পর্যন্ত ছিলেন মূর্খ, এখন তিনি ক্যামব্রিজের অধ্যাপক
জেসন আরডে

যুক্তরাজ্যের এক ব্যক্তি তার ১৮ বছর বয়স পর্যন্ত মূর্খ ছিলেন। ওই সময় তিনি পড়তে বা লিখতে পারতেন না। এখন তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে নিযুক্ত হয়েছেন।

জেসন আরডে নামের ওই ব্যক্তি তার জীবনের প্রাথমিক পর্যায়ে ‘স্পেকট্রাম ডিসঅর্ডার’ নামের অটিজমে আক্রান্ত ছিলেন। তিনি ১১ বছর বয়স পর্যন্ত কথা বলতে পারতেন না। এছাড়া ১৮ বছর বয়স পর্যন্ত পড়তে বা লিখতে পারতেন না। 


বিজ্ঞাপন


এখন ৩৭ বছর বয়সে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে নিযুক্ত হয়েছেন। বিবিসি জানিয়েছে, ‘জেসন আরডে বর্তমানে সোসিওলজি অব এডেুকেশন বিভাগ বা শিক্ষা বিষয়ক সমাজবিজ্ঞানের অধ্যাপক হিসেবে নিযুক্ত হয়েছেন।

Jason Arday cambridge university professor

আট বছর আগে আরডেকে বলা হয়েছিল যে তাকে সম্ভবত এমন একটি স্থানে বাস করতে হবে যেখানে তার সহায়তার জন্য কোনো ব্যক্তি নিয়োজিত থাকবেন। কিন্তু, তিনি এমন একটি বাস্তবতাকে অস্বীকার করেছিলেন। তিনি তার মায়ের বেডরুমের দেওয়ালে লিখতেন তার আজীবনের লক্ষ্যের বিষয়ে। তিনি লিখেছিলেন যে তিনি "অক্সফোর্ড বা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে কাজ করতে চান।"

জেসন আরডে দক্ষিণ-পশ্চিম লন্ডনের ক্ল্যাফামে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। দ্যা টাইমস অফ ইউকে-কে তিনি জানান, ‘আমি আশাবাদী ছিলাম। কিন্তু, আমি ভাবতেও পারিনি যে বাস্তবে আমি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হবো।’


বিজ্ঞাপন


cambridge-university

তিনি আরও বলেন, তিনি যখন প্রথম কোনো শিক্ষা বিষয়ক লেখা লিখেন, তখন তিনি জানতেন না যে কীভাবে এসব লিখতে হয়।

ইচ্ছা থাকলেও আরডের জন্য সাফল্য অর্জন করা মোটেও খুব একটা সোজা ছিল না। আরডে জানিয়েছেন যে উচ্চশিক্ষার শুরুর দিকেই তাকে খুবই খারাপভাবে প্রত্যাখ্যান করা হয়েছিল। কিন্তু কঠোর পরিশ্রম করার পরই তিনি বিশ্বের দ্বিতীয় স্থানের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হয়েছেন।

কমিউনিকেশনের জন্য সাইন ল্যাঙ্গুয়েজ শেখা ছাড়াও, আরডে দুটি স্নাতকোত্তরের ডিগ্রি, একটি পোস্ট গ্র্যাজুয়েশন সার্টিফিকেট এবং লিভারপুল জন মুরস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি পান। শিক্ষাক্ষেত্রে কেরিয়ারের জন্য তিনি তাঁর বন্ধু তথা পরামর্শদাতা স্যান্ড্রো স্যান্ডির কাছ থেকে খুবই উৎসাহ পেয়েছিলেন।

Jason Arday cambridge university professor

নিজের সাফল্য এবং ভবিষ্যৎ লক্ষ্য নিয়ে কথা বলার প্রসঙ্গে আরডে বলেন, 'কিভাবে সুবিধাবঞ্চিত ক্ষেত্র থেকে আরও বেশি মানুষের দরজা খুলে দেওয়া যায় এবং উচ্চ শিক্ষাকে গণতান্ত্রিক করাই আমার প্রাথমিক লক্ষ্য। আশা করি কেমব্রিজের মতো জায়গা আমাকে জাতীয় কিংবা বিশ্বব্যাপী সুবিধা দেবে।'

সূত্র : বিবিসি, এনডিটিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর