বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাশ্মিরে বিপুল লিথিয়ামের খোঁজ, বদলে যাবে ভারতের ভাগ্য!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২১ পিএম

শেয়ার করুন:

কাশ্মিরে বিপুল লিথিয়ামের খোঁজ, বদলে যাবে ভারতের ভাগ্য!

ভারতের প্রথমবারের মতো মিলেছে লিথিয়ামের খোঁজ। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে পাওয়া লিথিয়ামের পরিমাণ ৫৯ লাখ টন। এর দাম ৩ লাখ ৩৮ হাজার কোটি রুপি (৪ লাখ কোটি টাকারও বেশি)। এর মাধ্যমে ভারতের ভবিষ্যৎ বদলে যাবে বলে মনে করা হচ্ছে। ভারতীয় ভূতাত্ত্বিক জরিপ বিভাগ এই তথ্য জানিয়েছে। 

এত দিন লিথিয়ামের জন্য অন্য দেশের ওপর নির্ভর করতে হত ভারতকে। লিথিয়াম আমদানির জন্য মূলত আর্জেন্টিনা এবং অস্ট্রেলিয়ার উপর নির্ভরশীল ছিল দেশটি। এই খাতে লিথিয়াম আনতে খরচও হত অনেক। এবার দেশের মাটিতেই মিলল এই ‘অমূল্য সম্পদ’ এর ভাণ্ডার।


বিজ্ঞাপন


জম্মু ও কাশ্মিরের রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় লিথিয়ামের সন্ধান পাওয়া গেছে।

প্রযুক্তির এই যুগে অমূল্য রতন হলো লিথিয়াম। বৈদ্যুতিক গাড়ি, স্মার্টফোন কিংবা ল্যাপটপে যে ধরনের রিচার্জেবল ব্যাটারি ব্যবহার করা হয়, তার অন্যতম প্রধান উপাদান হলো লিথিয়াম। বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রেও লিথিয়ামের ভূমিকা উল্লেখযোগ্য। বৈদ্যুতিক গাড়ির জন্য যে ব্যাটারির প্রয়োজন হয়, তা হল লিথিয়াম আয়ন ব্যাটারি।

lithium

এক হিসাব অনুযায়ী, বিশ্ব মানচিত্রে মোট ৯৮ মিলিয়ন টন লিথিয়ামের ভাণ্ডার রয়েছে। তার সাড়ে ৫ শতাংশের কিছু বেশি লিথিয়াম পাওয়া গেল ভারতে। শেষ পর্যন্ত ভারতের হাতে থাকা লিথিয়াম খনন করে যদি কাজে লাগানো যায়, তাহলে দেশটির ভাগ্যই বদলে যাবে। এমনকি বিদেশে লিথিয়াম রফতানিও করতে পারবে ভারত। এমনটি মনে করছেন ‘কাউন্সিল অন এনার্জি, এনভায়রনমেন্ট অ্যান্ড ওয়াটার’-এর সিনিয়র প্রোগ্রাম লিড ঋষভ জৈন।


বিজ্ঞাপন


বিশ্বের মধ্যে কোন দেশে সবচেয়ে বেশি পরিমাণে লিথিয়ামের খনি রয়েছে? সেখানে ভারতের অবস্থান কোথায়? এমনই একটি তালিকা প্রকাশ করেছে ইউএস জিওলজিক্যাল সার্ভে।

ওই তালিকা অনুযায়ী, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে লিথিয়াম রয়েছে বলিভিয়ায়। সেখানে মোট ২১ মিলিয়ন টন অর্থাৎ, ২ কোটি ১০ লাখ টন। তবে এই পরিমাণ লিথিয়াম খননের পরিকাঠামো নেই সেই দেশে। তাই অনেক ক্ষেত্রে লিথিয়ামের খনির তালিকায় রাখা হয় না বলিভিয়াকে। চলতি বছরে বলিভিয়ায় লিথিয়ামের ভাণ্ডারের উন্নয়নের জন্য চুক্তি সাক্ষর করেছে চীন।

বলিভিয়ার পরে যেদেশে সবচেয়ে বেশি পরিমাণে লিথিয়াম রয়েছে, তা হলো আর্জেন্টিনা। সেখানে রয়েছে ২০ মিলিয়ন টন লিথিয়াম, অর্থাৎ, ২ কোটি টন। সবচেয়ে বেশি লিথিয়ামের ভাণ্ডারের তালিকায় ৩ নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে ১২ মিলিয়ন টন বা ১ কোটি ২০ লাখ টন লিথিয়াম।

lithium

তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে চিলি। সেদেশে রয়েছে ১১ মিলিয়ন টন বা ১ কোটি ১০ লাখ টন লিথিয়াম। অস্ট্রেলিয়াতেও প্রচুর পরিমাণে লিথিয়াম রয়েছে। সেদেশে লিথিয়ামের পরিমাণ ৭.৯ মিলিয়ন টন বা ৭৯ লাখ টন। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে দেশটি।

ষষ্ঠ স্থানে রয়েছে চীন। সেখানে রয়েছে ৬.৮ মিলিয়ন টন বা ৬৮ লাখ টন লিথিয়াম। তালিকায় চীনের পরেই রয়েছে ভারত। অর্থাৎ, বিশ্বে সবচেয়ে বেশি লিথিয়ামের ভাণ্ডারে তালিকায় সপ্তম স্থানে রয়েছে দেশটি।

তবে ভারতে লিথিয়ামের ভাণ্ডার পাওয়া গেছে ঠিকই, কিন্তু তা খনন করার কাজ সহজ নয়। বিশেষজ্ঞদের মতে, লিথিয়াম খননের কাজ পরিবেশবান্ধব নয়। ফলে শেষ পর্যন্ত যদি এই লিথিয়াম খনন করে কাজে লাগানো যায়, তা হলে বদলে যাবে ভারতের ভবিষ্যৎ।

সরকারি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, শিগগিরই খনন এবং পরিশোধনের জন্য নিলাম ডাকা হবে। গোটা প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হলেই সুফল মিলবে। 

lithium

লিথিয়াম মূল্যবান সম্পদ। ভারতে যে পরিমাণে লিথিয়াম পাওয়া গিয়েছে, তার টাকার অঙ্কও বিশাল। একটি হিসাব অনুযায়ী, ১ টন লিথিয়ামের বাজারমূল্য ৫৭.৩৬ লাখ রুপি। ভারতে যে পরিমাণ লিথিয়াম পাওয়া গেছে তার বাজারমূল্য ৩ লাখ ৩৮ হাজার ৪০ কোটি রুপি। তবে বিশ্ববাজারে লিথিয়ামের দামের উপর নির্ভর করে এটি কমবেশি হতে পারে।

সূত্র: আনন্দবাজার

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর