রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৫ পিএম

শেয়ার করুন:

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, নিহত ৪

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চল পাপুয়ার জয়াপুরা শহরে স্থানীয় সময় বিকেল ৩টার দিকে ৫.৪ মাত্রার ভূমিকম্পে চারজন নিহত হয়েছেন। ১০ কিলোমিটার গভীরতায় ওই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

বিএনপিবি নামে পরিচিত জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এক বিবৃতিতে বলেছে, চারজনকে একটি ধসে পড়া ক্যাফেটেরিয়া ভবনে পাওয়া গেছে। ভূমিকম্পে বাড়ি-ঘর, জনসাধারণের অবকাঠামো সুবিধা এবং স্বাস্থ্য সেবার সঙ্গে সংশ্লিষ্ট অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।


বিজ্ঞাপন


জানা গেছে, ভয়ঙ্কর এ ভূমিকম্পটি দুই থেকে তিন সেকেন্ডের জন্য অনুভূত হয়েছিল। এ সময় মারাত্মক কম্পনে পাপুয়ার জয়পুরায় অবস্থিত একটি ভাসমান রেস্তোরাঁ ধসে পড়ে। তখন রেস্তোরাঁটির ভেতরে আটকা পড়েন চার নারী। পরবর্তীতে তাদের সবাইকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। এছাড়া ভূমিকম্পের আঘাতে জয়পুরার একটি শপিং মল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানেও কয়েকজন আহত হয়েছেন।

প্রশান্ত মহাসাগরের দেশ ইন্দোনেশিয়া ‘রিং অব ফায়ারের’ কাছে অবস্থিত। বিস্তৃত এ অঞ্চলটি অত্যন্ত ভূমিকম্পপ্রবণ। পুরো বিশ্বের মধ্যে এই অঞ্চলটিতেই আগ্নেয়গিরিতে সবচেয়ে বেশি অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পের পর ইন্দোনেশিয়াতেও একই ঘটনা সংঘটিত হতে দেখা গেছে। এদিকে তুর্কি ও সিরিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, ওই দেশ দু‘টিতে ভূমিকম্পে নিহত হয়েছে প্রায় ১৬ হাজার মানুষ। হাজার হাজার বিধ্বস্ত ভবনের নিচে এখনও বহু মানুষ আটকে রয়েছেন। তাদের অনেকেই বাঁচার আশা করছেন। কিন্তু সময় যত যাচ্ছে তাদের বাঁচার আশা ততই ক্ষীণ হয়ে আসছে। 

জীবিতদের উদ্ধারের আশায় উদ্ধারকর্মীরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। অর্ধশতাধিক দেশ থেকে উদ্ধারকারীরা তুরস্ক ও সিরিয়ার উদ্ধার কার্যক্রমে যোগ দিয়েছে।


বিজ্ঞাপন


সূত্র : ব্লুমবার্গ, এএফপি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর