শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইরানের কয়েক হাজার বন্দিকে ক্ষমা করলেন খামেনি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩৮ এএম

শেয়ার করুন:

ইরানের কয়েক হাজার বন্দিকে ক্ষমা করলেন খামেনি

কয়েক হাজার কারাবন্দিকে ক্ষমা ঘোষণা করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। এমনকী যারা সাম্প্রতিক সময়ে সরকারবিরোধী বিক্ষোভে জড়িত ছিলেন তারাও ক্ষমা পাবেন। তবে ক্ষমা পেতে এসব বন্দিকে কিছু শর্ত মেনে চলতে হবে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন ইরনার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের বর্ষপূর্তি উপলক্ষে এই ক্ষমা ঘোষণা করা হয়।


বিজ্ঞাপন


আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বিদেশিদের হয়ে গুপ্তচরবৃত্তি, বিদেশি গোয়েন্দাদের সরাসরি সহযোগিতা, ইচ্ছাকৃত খুন ও কাউকে আহত করা, রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি ও লুটপাটের অভিযোগ এবং কারও বিরুদ্ধে ব্যক্তিগত মামলা না থাকলে গ্রেফতার ব্যক্তিদের ক্ষমা করা হচ্ছে।

ইরানের মানবাধিকারকর্মীদের প্রতিষ্ঠা করা হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সির (এইচআরএএনএ) তথ্য অনুযায়ী, তেহরানে নীতি পুলিশের হেফাজতে মাসা আমিনি নামে ২২ বছরের এক কুর্দি তরুণীর মৃত্যু ঘিরে গত সেপ্টেম্বর মাসে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। এরপর ২০ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারদের মধ্যে কয়েকজনকে নানা অপরাধে দোষীসাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এরই মধ্যে অন্তত পাঁচ জনের ফাঁসি কার্যকরও হয়েছে।

ইরানের বর্তমান পরিস্থিতি শান্ত করতে বন্দিদের ক্ষমা বা শাস্তি কমিয়ে দেয়ার অনুরোধ করেন ইরানের বিচার বিভাগীয় প্রধান গোলাম হোসেন মোহসেনি-এজেই। তার অনুরোধে সাড়া দিয়ে হাজারও বন্দিকে ক্ষমা ঘোষণা করেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর