মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ঢাকা

ইরানের দোষে পরমাণু আলোচনা বন্ধ হয়নি: বাকেরি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০১ পিএম

শেয়ার করুন:

ইরানের দোষে পরমাণু আলোচনা বন্ধ হয়নি: বাকেরি
ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলি বাকেরি কানি

ভিয়েনায় পরমাণু সংলাপে ইরান এমন কোনো দোষ করেনি যার কারণে ওই আলোচনা বন্ধ রয়েছে। এখানে দেশটির কোনো দায় নেই। ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলি বাকেরি কানি এমন মন্তব্য করেছেন। তিনি পশ্চিমা দেশগুলোর সঙ্গে পরমাণু আলোচনায় ইরানি আলোচক দলের প্রধান।

আলি বাকেরি পরমাণু সমঝোতা পুনর্বহালের সংলাপ আবার শুরু করার ব্যাপারে তেহরানের প্রস্তুতিও ঘোষণা করেছেন। তিনি ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তেহরানের এ অবস্থান তুলে ধরেন।


বিজ্ঞাপন


আলি বাকেরি বলেন, প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির নেতৃত্বাধীন বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই পরমাণু সমঝোতা পুনর্বহালের উদ্যোগ নেয় এবং তেহরানের পক্ষ থেকে এ প্রচেষ্টা এখন পর্যন্ত চলমান রয়েছে। তিনি বলেন, ইরান তার জনগণের জাতীয় স্বার্থ রক্ষা করে আলোচনা চালিয়ে যেতে বদ্ধপরিকর।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা ২০১৮ সালের মে মাসে একতরফাভাবে বেরিয়ে যায়। এরপর এটি আবার কার্যকর করার লক্ষ্যে ২০২১ সালের মার্চ মাসে পাশ্চাত্যের সঙ্গে আলোচনায় বসে ইরান। কিন্তু ২০২২ সালের আগস্টে এই আলোচনা স্থগিত হয়ে যায়। 

এরপর দীর্ঘ আলোচনার পর ওই অচলাবস্থার জন্য ইরান ও পাশ্চাত্য পরস্পরকে অভিযুক্ত করে। 

এ বিষয়ে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী প্রেসটিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, তার দেশ পরমাণু আলোচনায় ফিরে যেতে বদ্ধপরিকর। তবে দেশের ভাগ্য এই আলোচনার সঙ্গে জড়িত নয়।


বিজ্ঞাপন


সূত্র : প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর