শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ফেব্রুয়ারিতেই ইউক্রেনে আক্রমণ শুরু করবে রাশিয়া!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৩ পিএম

শেয়ার করুন:

ফেব্রুয়ারিতেই ইউক্রেনে আক্রমণ শুরু করবে রাশিয়া!
রুশ সেনাবাহিনীর সামরিক মহড়া

এ বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনীয় ভূখণ্ডে সম্ভাব্য আক্রমণ শুরু করবে রাশিয়া। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী এমন তথ্য দিয়েছেন। তিনি আরও জানান, রাশিয়া ডনবাসের সমস্ত ভারী-শিল্পায়িত অঞ্চল দখল করার চেষ্টা করছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, ‘ইউক্রেন এই মাসে একটি সম্ভাব্য রুশ আক্রমণের আশঙ্কা করছে। তবে কিয়েভের কাছে রাশিয়ার সেনাবাহিনীকে আটকে রাখার মতো সামরিক সরঞ্জাম মজুদ আছে। যদিও এখন পর্যন্ত পশ্চিমাদের বিভিন্ন সামরিক সহায়তা ইউক্রেনে পৌঁছায়নি, তবুও দেশটি রুশ বাহিনীকে প্রতিরোধ করতে পারবে।


বিজ্ঞাপন


রেজনিকভ সাংবাদিকদের বলেছিলেন যে রাশিয়া তার ইউক্রেন আক্রমণের প্রথম বার্ষিকীতে প্রতীকী কারণে হলেও ফেব্রুয়ারিতে নতুন আক্রমণ শুরু করতে পারে। 

তবে সামরিক বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া এখন কোনো সামরিক অভিযান চালাবে না। কারণ বিভিন্ন সামরিক দৃষ্টিকোণ থেকে বলা যায় যে রাশিয়ানরা বর্তমানে অপ্রস্তুত অবস্থায় আছে।

এদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি বলেছেন, ওই রুশ আক্রমণটি সম্ভবত দেশটির পূর্বাঞ্চলে শুরু হবে। সেখানে ডনবাসের সমস্ত ভারী-শিল্পায়িত অঞ্চল দখল করার চেষ্টা করছে রাশিয়া। এছাড়া রাশিয়ানরা দক্ষিণাঞ্চলে সামরিক অভিযান চালাতে পারে। তাদের মূল লক্ষ্য ক্রিমিয়ার দখলকৃত উপদ্বীপে দেশটির ভূমি-করিডোর প্রশস্ত করা।

তার মতে, বেলারুশিয়ান সামরিক ঘাঁটিতে রাশিয়ার ১২ হাজার সৈন্য রয়েছে। ওই অঞ্চলে একটি যুদ্ধ হতে পারে।


বিজ্ঞাপন


সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর