শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনকে সমরাস্ত্র দেওয়ার বিষয়ে যা বলল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২৬ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনকে সমরাস্ত্র দেওয়ার বিষয়ে যা বলল ইসরায়েল
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ইউক্রেনকে সমরাস্ত্র দেওয়ার বিষয়ে মুখ খুলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনকে আয়রনডোমসহ অন্যান্য প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার বিষয়টি সতর্কতার সঙ্গে পর্যালোচনা করে দেখা হবে। স্থানীয় গণমাধ্যমগুলো এমন তথ্য দিয়েছে।

বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সিরিয়ায় রাশিয়ার সঙ্গে তিনি কোনো রকমের সংঘাত চান না। ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ সামরিক সরঞ্জামাদি দেওয়ার বিষয়ে তিনি বলেন, “আমি বিষয়টি খতিয়ে দেখব এবং যতটা পারি সর্বোত্তম উপায়ে বিষয়টি বিবেচনার চেষ্টা করব।”


বিজ্ঞাপন


শনিবার ফ্রান্সের নিউজ চ্যানেল এলসিআই-কে দেওয়া সাক্ষাৎকারে নেতানিয়াহু এসব কথা বলেন। তিনি বলেন, “সিরিয়ার আকাশে ইসরায়েল ও রাশিয়ার বিমান খুব কাছাকাছি ওড়াউড়ি করে। এ অবস্থায় রাশিয়ার সঙ্গে কোনো অবস্থাতেই সংঘাতে জড়াবে না ইসরায়েল। ইউক্রেনে অস্ত্র দিলে কোনো পক্ষের স্বার্থই রক্ষা হবে না।”

নেতানিয়াহু দাবি করেন‌, “সিরিয়ায় ইরানের সামরিক অবস্থান ধ্বংস করার জন্য সিরিয়ার আকাশসীমা ব্যবহার করে ইসরায়েল। ফলে আমাদের অনেক কিছু ভাবতে হচ্ছে যা অন্য দেশকে ভাবতে হয় না। তবে আমরা আরও অনেক উপায়ে ইউক্রেনেকে সমর্থন জানাতে পারি।”

যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি ইসরায়েলের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম সরবরাহ করার দাবি জানিয়ে আসছেন। তবে ইসরায়েল এখন পর্যন্ত আত্মরক্ষামূলক সরঞ্জামাদি যেমন গ্যাস মাস্ক, ফ্ল্যাক জ্যাকেট এবং হেলমেটের মতো কিছু সরঞ্জাম ছাড়া অন্য কোনো অস্ত্র সরবরাহ করেনি।

সূত্র : মিডল ইস্ট মনিটর, এলসিআই


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর