শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্রে মোদিকে আমন্ত্রণ বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৫ পিএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্রে মোদিকে আমন্ত্রণ বাইডেনের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী গ্রীষ্মে তাকে যুক্তরাষ্ট্রে সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, প্রধানমন্ত্রী মোদি নীতিগতভাবে এই আমন্ত্রণ গ্রহণ করেছেন। এখন দুই দেশের সরকারি কর্মকর্তারা মিলে এই সফরসূচি ঠিক করবেন।


বিজ্ঞাপন


আগামী সেপ্টেম্বরে ভারতে জি২০ এর একগুচ্ছ বৈঠক আছে। জি২০ শীর্ষ বৈঠকে বাইডেনও থাকবেন। সূত্র জানিয়েছে, জুন বা জুলাই মাসে মোদির সফর হতে পারে। কারণ, সেসময় মোদির কোনো আন্তর্জাতিক সফর নেই। ওই সময়ে মার্কিন সিনেট ও হাউসেরও অধিবেশন চলবে।

মোদি মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিতে পারেন। হোয়াইট হাউসে তার সম্মানে নৈশভোজের আয়োজন করতে পারেন বাইডেন।

জি২০ বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী মোদির এই বছরের শেষে বেশ কিছু আন্তর্জাতিক সফর আছে এবং দেশেও তিনি বিধানসভা নির্বাচনের প্রচার নিয়ে ব্যস্ত থাকবেন।

ভারতের প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, বাইডেন ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতি চান। বিশেষ করে তিনি মনে করেন, বিশ্বের সামনে যে চ্য়ালেঞ্জগুলো এসেছে, তা মিলেমিশে ও আলোচনার ভিত্তিতে মোকাবেলা করতে হবে।


বিজ্ঞাপন


গত বছর মোদি টোকিওতে বলেছিলেন, ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আস্থার ভিত্তিতে গড়ে উঠেছে। শান্তি ও স্থয়িত্বের জন্য এই সম্পর্ক বাড়িয়ে নিয়ে যেতে হবে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর