বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

ইরানে ড্রোন হামলায় ইরাকের উগ্রবাদী কুর্দিরা জড়িত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫০ পিএম

শেয়ার করুন:

ইরানে ড্রোন হামলায় ইরাকের উগ্রবাদী কুর্দিরা জড়িত
একটি বিদেশি গুপ্তচর সংস্থার নির্দেশে কুর্দিস্তানের উগ্রবাদীরা ড্রোন তৈরির উপকরণ ও বিস্ফোরক ইরানের ভেতরে পাচার করে

ইরানের ইস্ফাহান শহরের সামরিক স্থাপনার ওপর গত রোববার যে ড্রোন হামলা হয়েছে তাতে ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের উগ্রবাদীরা জড়িত। বুধবার এমন তথ্য দিয়েছে একটি ইরানি গণমাধ্যম। দেশটির শাসক গোষ্ঠীর দাবি, তারা ওই উগ্রবাদী ড্রোন হামলা ব্যর্থ করে দিয়েছে।

বুধবার ইরানের নিরাপত্তা পরিষদের সঙ্গে সংশ্লিষ্ট নূর নিউজ জানিয়েছে, একটি বিদেশি গুপ্তচর সংস্থার নির্দেশে কুর্দিস্তানের উগ্রবাদীরা ড্রোন তৈরির উপকরণ ও বিস্ফোরক ইরানের ভেতরে পাচার করে। সেগুলো উত্তর-পশ্চিম সীমান্তবর্তী ইরানের একটি শহরে তৎপর উগ্রবাদীদের কাছে হস্তান্তর করা হয়। এরপর এসব যন্ত্রাংশ ও বিস্ফোরক একটি আধুনিক কারখানায় নিয়ে জঙ্গি ড্রোন তৈরি করা হয়। এরপর তা হামলার কাজে ব্যবহার করা হয়েছে।


বিজ্ঞাপন


রোববার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ইস্ফাহানের একটি সামরিক কারখানার ওপর ড্রোন হামলা ব্যর্থ করা হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, একটি ওয়ার্কশপ কমপ্লেক্স হামলার শিকার হয়েছে। তবে সে হামলা কমপ্লেক্সের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সফলতার সঙ্গে ব্যর্থ করতে সক্ষম হয়েছে। 

ইরানি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ওই ড্রোন হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে একটি ওয়ার্কশপের ছাদের একটি অংশে সামান্য ক্ষয়-ক্ষতি হয়েছে। ওই কারখানাটির স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রয়েছে। 

সূত্র : ইয়েনি শাফাক


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর