বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

অবশেষে মারাত্মক তেজস্ক্রিয় ক্যাপসুলটি খুঁজে পেল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১৬ পিএম

শেয়ার করুন:

অবশেষে মারাত্মক তেজস্ক্রিয় ক্যাপসুলটি খুঁজে পেল অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার বৃহৎ খনি কোম্পানির তেজস্ক্রিয় ক্যাপসুল

অস্ট্রেলিয়া জানিয়েছে যে তারা একটি মারাত্মক তেজস্ক্রিয় ক্যাপসুল খুঁজে পেয়েছে। ওই তেজস্ক্রিয় ক্যাপসুলটি গত মাসে হারিয়ে গিয়েছিল। দেশটির পশ্চিমাঞ্চলের কর্তৃপক্ষও এ বিষয়টি নিশ্চিত করেছে।

অস্ট্রেলিয়ার জরুরি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলো জানিয়েছে, তারা মূলত খড়ের গাদায় সুই খুঁজে পেয়েছে। কারণ দেশটির বিশাল পশ্চিমাঞ্চলে ওই ভয়ঙ্কর তেজস্ক্রিয় ক্যাপসুলটি হারিয়ে গিয়েছিল।


বিজ্ঞাপন


পশ্চিম অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ বলেছে, ‘এ রাজ্যজুড়ে ১৪০০ কিলোমিটার (৮৭০ মাইল) পথ ধরে পরিবহনের সময় বস্তুটি হারিয়ে যায়। এরপর একটি বিশাল অনুসন্ধান কার্যক্রম শুরু হয়।

আঞ্চলিক কর্তৃপক্ষ মটর-আকৃতির ওই ভয়ঙ্কর তেজস্ক্রিয় ক্যাপসুলটির একটি ক্লোজ-আপ ছবি প্রকাশ করেছে। ছোট ছোট নুড়ির মধ্যে মাটিতে পড়ে ছিলো ওই ক্যাপসুলটি। এটা মারাত্মক ক্ষতির কারণ হয়ে উঠতে পারত।

ওই ক্যাপসুলটিতে একটি সিরিয়াল নম্বর ছিলো। এর মাধ্যমে কর্তৃপক্ষ যাচাই করতে সক্ষম হয়েছে যে তারা সঠিক ক্যাপসুলটি খুঁজে পেয়েছে। ওই মারাত্মক তেজস্ক্রিয় ক্যাপসুলটির ব্যাস ছয় মি.মি. (০.২৪ ইঞ্চি) এবং আট মি.মি. লম্বা। এতে অল্প পরিমাণে সিজিয়াম-১৩৭ নামে ভয়ঙ্কর তেজস্ক্রিয় পদার্থ আছে। এটার কারণে ত্বকের ক্ষতি, পোড়া বা বিকিরণজনিত অসুস্থতা সৃষ্টি হতে পারে।

অস্ট্রেলিয়ার বৃহৎ খনি কোম্পানি রিও টিন্টো ওই তেজস্ক্রিয় যন্ত্রটি হারানোর জন্য ক্ষমা চেয়েছে। এটা খনি শিল্পে ঘনত্ব পরিমাপক হিসেবে ব্যবহৃত হয়।


বিজ্ঞাপন


সূত্র : বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর