শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইরানি ড্রোন কারখানার ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:২৯ পিএম

শেয়ার করুন:

ইরানি ড্রোন কারখানার ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা
ইরানি ড্রোন

ইরানি ড্রোন উৎপাদন কারখানার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীকে ইরান ড্রোন সরবরাহ করছে -এমন অভিযোগ তুলে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ বিষয়ে যুক্তরাষ্ট্র বলছে যে ইরানি ড্রোন উৎপাদন কারখানাগুলো মার্কিন  জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক স্বার্থের বিরোধী। এ কারণে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আমেরিকার বাণিজ্য মন্ত্রণালয় গতকাল (মঙ্গলবার) ইরানের সাতটি কোম্পানি এবং সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে ইরানি কর্তৃপক্ষ দাবি করেছে যে দেশটি রাশিয়াকে ড্রোন সরবরাহ করছে না। এ বিষয়ে এখনও যুক্তরাষ্ট্র বা তার পশ্চিমা মিত্ররা কোনো প্রমাণ দেখাতে পারেনি।


বিজ্ঞাপন


মার্কিন কর্তৃপক্ষ বলেছে, ইরানের এই ড্রোন উৎপাদনের কারখানাগুলো শত্রুতাপূর্ণ তৎপরতায় লিপ্ত ছিলো। এটা আমেরিকার জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতির স্বার্থের বিরোধী। ইরানের যে সাতটি প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে সেগুলো হচ্ছে- ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর রিসার্চ অ্যান্ড সেলফ সাফিসিয়েন্সি জিহাদ অর্গানাইজেশন, ঔযে পারাভজে মদো নাফার কোম্পানি, পার্স পার-অভের কোম্পানি, কুদস এভিয়েশন ইন্ডাস্ট্রিজ, শাহেদ এভিয়েশন ইন্ডাস্ট্রিজ, ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ এয়ারক্রাফট ইনজিন্স কোম্পানি এবং ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর অ্যারো স্পেস ফোর্স।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় তাদের এ নিষেধাজ্ঞায় বলেছে, যেসব প্রতিষ্ঠান ইরানের এই সাতটি সংস্থার কাছে পণ্য বিক্রি করবে তারাও কালো তালিকাভুক্ত হবে। তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সূত্র : প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর