মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্র সফরে ভারতের নিরাপত্তা উপদেষ্টা দোভাল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৮:০৮ পিএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্র সফরে ভারতের নিরাপত্তা উপদেষ্টা দোভাল

ইনিশিয়েটিভ ফর ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিজ নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র সফর করছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে বৈঠক করবেন তিনি।

এনডিটিভির খবরে বলা হয়েছে, সোমবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন দোভাল। হঠাৎ করেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের এমন বৈঠক হচ্ছে। হোয়াইট হাউসে এক টেবিলে বসবেন দোভাল ও সুলিভান।


বিজ্ঞাপন


সংশ্লিষ্ট এক ভারতীয় কর্মকর্তা বলেন, ভারত মার্কিন স্ট্র্যাটেজিক পার্টনারশিপের পরবর্তী সবচেয়ে বড় মাইলস্টোন হলো ইনিশিয়েটিভ ফর ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিজ। দোভালের সঙ্গে এই আলোচনার পর ফের হবে পরবর্তী পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক। সেই আলোচনায় উঠে আসবে ভারতের স্বার্থের নানা বিষয়। 

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে যুক্তরাষ্ট্রে গেছেন উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল। পাঁচজনের ওই প্রতিনিধি দলে রয়েছেন ভারতের প্রিন্সিপাল সায়েন্টিফিক অ্যাডভাইজার, ইসরোর চেয়ারম্যান, প্রতিরক্ষা মন্ত্রীর সায়েন্টিফিক অ্যাডভাইজার, টেলি কমিউনিকেশন দফতরের সেক্রেটারি এবং ডিআরডিওর ডিজি। 

ইন্ডাস্ট্রিয়াল ডেলিগেশনের একটি দলও মার্কিন প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে গেছেন।

গত বছর জাপানের টোকিওতে হয় কোয়াড সম্মেলন। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পার্শ্ব বৈঠক হয়। সেখানেই ইনিশিয়েটিভ ফর ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিজ নিয়ে দুপক্ষে প্রাথমিক কথাবার্তা হয়। তার জেরেই হচ্ছে এবারের বৈঠক। 


বিজ্ঞাপন


হোয়াইট হাউসের ওই বৈঠকে ওয়াশিংটন এবং নয়াদিল্লির আলোচনার মূল কেন্দ্রে থাকবে স্ট্র্যাটেজিক, কমার্সিয়াল এবং সায়েন্টিফিক অ্যাপ্রোচ। বিশেষ জোর দেওয়া হবে প্রযুক্তির ক্ষেত্রে। 

এক কর্মকর্তা জানান, ইনিশিয়েটিভ ফর ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিজের মাধ্যমে ভারত একটা বার্তা পাঠাতে পারে। ভারত যে যুক্তরাষ্ট্রের বিশ্বস্ত একটি পার্টনার, সেই বার্তাও পৌঁছে দেওয়া হবে। ভারত এবং যুক্তরাষ্ট্র কীভাবে আরও মজবুত সম্পর্ক গড়ে তুলতে পারে, তা নিয়েও আলোচনা হতে পারে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর