বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বেড়েই চলেছে জেলেনস্কির আবদার!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৭:০৪ পিএম

শেয়ার করুন:

বেড়েই চলেছে জেলেনস্কির আবদার!

সম্প্রতি জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্র অত্যাধুনিক ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউক্রেনকে। যুক্তরাষ্ট্রের এম ওয়ান আব্রামস ট্যাংক এবং জার্মানির লেপার্ড-২ ইউক্রেনকে আরও শক্তিশালী করবে বলে মত বিশ্লেষকদের। তবে এতেই থেমে থাকছেন না ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এখন তিনি ইউরোপ ও যুক্তরাষ্ট্রের কাছে চাইছেন অত্যাধুনিক যুদ্ধবিমান।

তবে জেলেনস্কির আবদারে এবার চটেছে পশ্চিমারা। কেউ কেউ বলছেন যে, জেলেনস্কির আবদার দিন দিন বেড়েই চলেছে। যদিও এখনও ইউক্রেনের প্রতি পশ্চিমারা উদার।


বিজ্ঞাপন


পশ্চিমা বিশ্ব থেকে ব্যাটেল ট্যাংকের প্রতিশ্রুতি পেতে না পেতেই ইউক্রেন সময় নষ্ট না করে আরএ ভারি সামরিক সরঞ্জানের জন্য তদ্বির শুরু করেছে। রাশিয়ার হামলা মোকাবেলা করতে এবার উন্নত বোমারু বিমান চায় ভোলোদিমির জেলেনস্কির সরকার।

তবে এখনো পর্যন্ত ইউক্রেনের এমন অনুরোধে ইতিবাচক সাড়া দেখাচ্ছেন না পশ্চিমা নেতারা। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস আগেই ইউক্রেনের জন্য সামরিক সহায়তার ক্ষেত্রে পশ্চিমা দেশগুলির মধ্যে নিলাম প্রতিযোগিতার বিরোধিতা করেছিলেন। এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরাসরি এফ-১৬ বোমারু বিমান পাঠানোর প্রশ্নে নেতিবাচক অবস্থান নিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আপাতত ইউক্রেনকে বোমারু বিমান সরবরাহের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। ইউরোপের কিছু দেশ অবশ্য বিষয়টি নিয়ে আলোচনা করতে প্রস্তুত।

f16


বিজ্ঞাপন


ইউক্রেনের প্রেসিডেন্ট আরও জোরালো রুশ হামলার আশঙ্কা করছেন। দেশের দক্ষিণ ও পূর্ব প্রান্তে রাশিয়ার সেনাবাহিনীর বাড়তি তৎপরতা সামলাতে ব্যস্ত ইউক্রেনের সেনাবাহিনী। রাশিয়া আরও এলাকার উপর কর্তৃত্ব দাবি করছে। ইউক্রেন সেই দাবি নস্যাৎ করে দিয়েছে।

জার্মানি ও যুক্তরাষ্ট্র আপাতত বিরোধিতা করলেও ফ্রান্স, পোল্যান্ড ও নেদারল্যান্ডসের মতো দেশ বিষয়টি নিয়ে আলোচনা করতে প্রস্তুত। ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোঁ বলেন, সামরিক সহায়তার ক্ষেত্রে কোনও কিছুই আলোচনার ঊর্ধ্বে থাকতে পারে না। তবে বোমারু বিমান সরবরাহের অনুরোধ মানার আগে কয়েকটি বিষয় নিশ্চিত করতে হবে। যেমন সেই বিমান রাশিয়ার ভূখণ্ড 'স্পর্শ করবে না'। মাক্রোঁ সেইসঙ্গে যুদ্ধক্ষেত্রে উত্তেজনা আরও বাড়াতে চান না। 

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউশ মোরাভিয়েৎস্কি ন্যাটোর সঙ্গে সম্পূর্ণ সমন্বয়ের মাধ্যমে ইউক্রেনকে এফ-১৬ সরবরাহ করার পক্ষে সওয়াল করেছেন।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ মঙ্গলবার প্যারিসে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর সঙ্গে দেখা করে এমন আর্জি জানাতে চলেছেন। অতীতের অভিজ্ঞতার ভিত্তিতে ইউক্রেন আশা করছে, প্রবল তর্ক-বিতর্কের পর পশ্চিমা বিশ্ব শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত বিমান সরবরাহ করবে।

ইউক্রেনের রাজনৈতিক ও সামরিক নেতারা বার বার বলছেন, হাতে সময় কম। ব্যাটেল ট্যাংকের প্রতিশ্রুতি পেলেও যুদ্ধক্ষেত্রে সেগুলি কাজে লাগাতে কয়েক মাস সময় লেগে যাবে। জেলেনস্কি তাই আরও দ্রুত সামরিক সহায়তার আর্জি জানিয়েছেন। শীত কেটে গেলে  আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়া ও ইউক্রেন আরও জোরালো সামরিক অভিযানের পরিকল্পনা করছে বলে ধরে নেওয়া হচ্ছে। তার আগে যতটা সম্ভব সমরসজ্জা বাড়ানোর চেষ্টা চালাচ্ছে দুই পক্ষ। ফ্রান্স ও অস্ট্রেলিয়া যৌথ উদ্যোগে ইউক্রেনের জন্য গোলাবারুদ উৎপাদনের পরিকল্পনা করছে।

সূত্র: রয়টার্স ও এএফপি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর