বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

জাপানের সমুদ্রসীমায় প্রবেশ করেছে চীনা জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১২:০২ পিএম

শেয়ার করুন:

জাপানের সমুদ্রসীমায় প্রবেশ করেছে চীনা জাহাজ
এই বছর জাপান দ্বিতীয়বার অভিযোগ করেছে যে চীনা জাহাজগুলো তার আঞ্চলিক সমুদ্রসীমায় অনুপ্রবেশ করেছে

জাপান অভিযোগ করেছে যে চীনের চারটি জাহাজ তার আঞ্চলিক সমুদ্রসীমায় প্রবেশ করেছে। এ চীনা জাহাজগুলো জাপানি জেলেদের নৌযানের কাছ থেকে কয়েক কিলোমিটার দূরে চলাচল করেছে। এই বছর দ্বিতীয়বারের মতো এমন অভিযোগ করেছে জাপান।

সোমবার জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, পূর্ব চীন সাগরের বিতর্কিত সেনকাকু দ্বীপপুঞ্জের আশেপাশে মিনামিকোজিমা এবং উওৎসুরিজিমা সমুদ্রদ্বীপের কাছাকাছি জলসীমায় চীনা জাহাজগুলো প্রবেশ করেছে।


বিজ্ঞাপন


এ দ্বীপগুলো চীনে দিয়াওয়ু দ্বীপ নামে পরিচিত।

এই বছর দ্বিতীয়বারের মতো টোকিও অভিযোগ করেছে যে চীনা জাহাজগুলো তার আঞ্চলিক সমুদ্রসীমায় অনুপ্রবেশ করেছে। ১০ জানুয়ারিতে দেশটির নৌযানের প্রথম জলসীমায় অনুপ্রবেশের ঘটনাটি সম্পর্কে জানা গেছে।

জাপানের সরকারি গণমাধ্যম এনএইচকে-এর মতে, ‘উপকূলরক্ষীরা জাপানি জাহাজলোর নিরাপত্তা নিশ্চিত করতে এবং চীনা জাহাজগুলোকে অবিলম্বে জাপানের আঞ্চলিক জলসীমা ছেড়ে যাওয়ার জন্য সতর্ক করতে টহল জাহাজ পাঠিয়েছে।’

এ বিতর্কিত সেনকাকু দ্বীপপুঞ্জের মালিকানা দাবি করছে চীন। তবে এ দ্বীপপুঞ্জটি জাপান দ্বারা নিয়ন্ত্রিত। এ বিষয়ে জাপানি কর্তৃপক্ষ বলেছে, ‘ইতিহাস এবং আন্তর্জাতিক আইনের পরিপ্রেক্ষিতে এটা জাপানের ভূখণ্ডের একটি অন্তর্নিহিত অংশ। এসব দ্বীপের ওপর অন্য দেশ সার্বভৌমত্ব দাবি করতে পারবে না। কারণ, এটা একটি মীমাংসিত বিষয়।


বিজ্ঞাপন


সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর