শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মার্কিন সভাপতিত্বে হওয়া সামরিক বৈঠকে মিয়ানমারকে আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১১:০১ এএম

শেয়ার করুন:

মার্কিন সভাপতিত্বে হওয়া সামরিক বৈঠকে মিয়ানমারকে আমন্ত্রণ
মার্কিন নেতৃত্বাধীন সামরিক বৈঠকে মিয়ানমারের প্রতিরক্ষামন্ত্রীকে আসিয়ান প্রোটোকল অনুযায়ী আমন্ত্রণ জানানো হয়েছে

থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রের যৌথ সভাপতিত্বে হওয়া আঞ্চলিক সামরিক বৈঠকে মিয়ানমারকে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। এ প্রথমবারের মতো অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলকারী মিয়ানমারের সেনাবাহিনী এমন একটি মার্কিন নেতৃত্বাধীন সামরিক বৈঠকে অংশ নিলো। তবে যুক্তরাষ্ট্র বলছে যে মিয়ানমারের সেনাবাহিনীকে আসিয়ান প্রোটোকল অনুযায়ী আমন্ত্রণ জানানো হয়েছে।

পাঁচ দিন ধরে আসিয়ান দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের নিয়ে এ বৈঠক হবে। এছাড়া সমুদ্র নিরাপত্তা নিয়ে সামরিক বিশেষজ্ঞদের সংগঠন ‘ওয়ার্কিং গ্রুপ অন মেরিটাইম সিকিউরিটি’-এর বৈঠকও হবে এ সময়ে।


বিজ্ঞাপন


এ সামরিক বৈঠকটি ২০ ফেব্রুয়ারি শুরু হতে চলেছে। এ সময় "টেবিল টপ" নামে একটি সামরিক অনুশীলনও অনুষ্ঠিত হবে।

মিয়ানমারের বিষয়ে গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশে বিখ্যাত গণমাধ্যম মায়ানমার নাউ জানিয়েছে, তারা একটি ফাঁস হওয়া নথি পেয়েছে। ওই নথির মাধ্যমে জানা গেছে যে ওই সামরিক অনুশীলনগুলোতে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম আর জলদস্যুতা, মাদক, অস্ত্র ও মানব পাচার প্রতিরোধে জোর দেওয়া হবে। সোমবার এসব বিষয় নিয়ে মিয়ানমারের সেনাবাহিনীকে ওই সামরিক বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মিয়ানমার নাউকে মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মার্টিন মেইনার্স বলেছেন, মিয়ানমারের সেনাবাহিনীকে আসিয়ান প্রোটোকল অনুযায়ী আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি আরও বলেন, আসিয়ান ফোরামে কোন দেশ যোগ দেবে তা আসিয়ান সদস্য দেশগুলো দ্বারা নির্ধারিত হয়।


বিজ্ঞাপন


দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ান-এর ১০ সদস্যের পাশাপাশি ওই আলোচনা বৈঠকে অস্ট্রেলিয়া, চীন, ভারত, জাপান, নিউজিল্যান্ড, রাশিয়া, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা অংশ নিবেন।

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর