শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিখ্যাত মুঘল গার্ডেনের নাম বদলে ফেলল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ১০:০২ পিএম

শেয়ার করুন:

বিখ্যাত মুঘল গার্ডেনের নাম বদলে ফেলল ভারত
দিল্লির বিখ্যাত মুঘল উদ্যান

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনের বিখ্যাত মুঘল উদ্যানের নাম পরিবর্তন করেছে ভারতের বিজেপি সরকার। শনিবার দেশটির কেন্দ্রীয় সরকার এমন তথ্য দিয়েছে। তারা মুঘল উদ্যানের নাম পরিবর্তন করে ‘অমৃত উদ্যান’ রেখেছে।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, ‘ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘অমৃত মহোৎসব’-এর থিম বা প্রসঙ্গের সঙ্গে মিল রেখে কেন্দ্রীয় সরকার মুঘল উদ্যানের নাম পরিবর্তন করে অমৃত উদ্যান রেখেছে।’


বিজ্ঞাপন


এ বিষয়ে দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডেপুটি প্রেস সেক্রেটারি নাভিকা গুপ্তা বলেছেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ নামের অনুষ্ঠান পালনের জন্য ভারতের রাষ্ট্রপতি দেশটির এ গুরুত্বপূর্ণ উদ্যানের একটি সাধারণ নাম দিয়েছেন। তিনি রাষ্ট্রপতি ভবনের এ উদ্যানের নাম দিয়েছেন অমৃত উদ্যান।’

রোববার এ অমৃত উদ্যানকে উদ্বোধন করবেন ভারতীয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এ উদ্যানটি ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত মোট দুই মাস জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। সাধারণত, ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত জনসাধারণের দেখার জন্য বাগানটি এক মাস খোলা থাকে। ওই সময়টিতে এ উদ্যান ফুলে পরিপূর্ণ থাকে।

নাভিকা গুপ্তা আরও বলেন, এ বাগানটি জনসাধারণের দেখার জন্য ওই দুই মাসের সময় ছাড়াও ২৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত খোলা রাখার পরিকল্পনা করেছে সরকার। বিশেষ করে কৃষক ও অক্ষমদের দেখার জন্য ওই সময় উদ্যানটি খোলা রাখার কথা ভাবা হচ্ছে।

সূত্র : ইন্ডিয়া টুডে, দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর