শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ঢাকা

২০২৫ সালেই চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ হবে! 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ০৯:৪৪ পিএম

শেয়ার করুন:

২০২৫ সালেই চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ হবে! 
চীনের সামরিক বাহিনী

চীনের সঙ্গে ২০২৫ সালেই যুক্তরাষ্ট্রের যুদ্ধ হবে। মার্কিন বিমান বাহিনীর এক শীর্ষ জেনারেল এমন মন্তব্য করেছেন। তাইওয়ান নিয়ে দু’দেশের মধ্যে সংঘাত হবে বলে তিনি মনে করেন। এ শীর্ষ সামরিক কর্মকর্তার আগে কেউ এমন নাটকীয় ভবিষ্যদ্বাণী করেনি।

মার্কিন বিমান বাহিনীর বিশেষ শাখা ইউএস এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান জেনারেল মাইক মিনিহান বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ানে আগ বাড়িয়ে কোনো পদক্ষেপ নিলে এ দুই বৈশ্বিক শক্তির মধ্যে যুদ্ধ হবে। মূলত, উত্তেজনাপূর্ণ পরিবেশের কারণেই এমন সংঘাত হবে।


বিজ্ঞাপন


তিনি বলেন, আমি এমনটা আশা করতে চাই যে আমি ভুল চিন্তা করছি। কিন্তু, আমার অন্তর আমাকে বলে যে ২০২৫ সালেই চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ হবে।

এ যুদ্ধের কারণ হিসেবে মিনিহান বলেন, ‘চীনা কমিউনিস্ট পার্টির (জেনারেল সেক্রেটারি) প্রধান হিসেবে শি তার তৃতীয় মেয়াদ প্রাপ্তি নিশ্চিত করেছেন। ২০২২ সালের অক্টোবরে তিনি তার দেশের যুদ্ধ বিষয়ক পরিষদ তৈরি করেছেন। তাইওয়ানের রাষ্ট্রপতি নির্বাচন ২০২৪ সালে হবে। এসব বিষয়ের মধ্যেই শি যুদ্ধের জন্য কোনো কারণ খুঁজে পাবেন। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন একটি "বিক্ষিপ্ত আমেরিকা" তৈরি করবে। এটাও চীনা রাষ্ট্রপতিকে যুদ্ধের জন্য উৎসাহিত করবে।

তিনি উপসংহারে বলেছিলেন, শির শক্তিশালী সেনাবাহিনী, উত্তেজনাপূর্ণ পরিবেশ এবং দেশটির সামরিক পদক্ষেপ নেওয়ার বিভিন্ন অনুমান থেকে বলা যায় যে ২০২৫ সালেই যুদ্ধ হচ্ছে।

সূত্র : ফিনান্সিয়াল টাইমস


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর