শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রের কাছে বিস্ফোরণের খবর দিলো আইএইএ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০৬:৩৮ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রের কাছে বিস্ফোরণের খবর দিলো আইএইএ
জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

ইউক্রেনের রুশ-অধিকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে শক্তিশালী বিস্ফোরণের খবর দিয়েছে ‘ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি’ (আইএইএ)। এছাড়া এ পারমাণবিক কেন্দ্রের চারপাশে একটি নিরাপত্তা বলয় প্রতিষ্ঠার জন্য আহ্বান জানিয়েছে তারা। তবে রাশিয়া এ বিষয়টি প্রত্যাখ্যান করেছে।

আইএইএর প্রধান রাফায়েল গ্রোসির মন্তব্য প্রত্যাখ্যান করে এক রুশ কর্মকর্তা বলেন, জাতিসংঘের পারমাণবিক সংস্থার পরামর্শ গ্রহণযোগ্য না। তারা এমন দাবি করছে যে রাশিয়া পারমাণবিক কেন্দ্রের সুরক্ষা বজায় রাখতে পারে না।


বিজ্ঞাপন


গত সপ্তাহে ইউক্রেন সফর করেছিলেন গ্রোসি। বৃহস্পতিবার তিনি বলেছিলেন, ‘আইএইএ নিয়মিতভাবে ওই পারমাণবিক প্ল্যান্টের কাছে বিস্ফোরণের রিপোর্ট পর্যবেক্ষণ করে।’

তিনি এক বিবৃতিতে বলেন, ‘গতকাল স্থানীয় সময় সকাল ১০টার দিকে আটটি শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল। এর ফলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অফিসের জানালাগুলো কম্পিত হয়েছিল এবং আজ আরও অনেক কিছু শোনা যাচ্ছে।’

রাশিয়ান বাহিনী মার্চের শুরুতে ইউক্রেন থেকে জাপোরিঝিয়া পারমাণবিক প্ল্যান্ট দখল করে নেয়। রাশিয়ান আক্রমণের পর মস্কো এবং কিয়েভ একে অপরকে স্পর্শকাতর পারমাণবিক কেন্দ্রটির চারপাশে লড়াইয়ে জড়িত থাকার অভিযোগ করেছে।

সূত্র : আল-জাজিরা


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর