শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বৈদ্যুতিক গ্যাজেট মানুষকে ক্রীতদাস বানাচ্ছে: মোদি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০৩:৫১ পিএম

শেয়ার করুন:

বৈদ্যুতিক গ্যাজেট মানুষকে ক্রীতদাস বানাচ্ছে: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরাবরই সক্রিয় থাকেন সামাজিক যোগাযোগমাধ্যমে। অনবরত আপডেটও দেন টুইটারে। তবে ভার্চুয়াল জগতের জন্য নিজেও নির্দিষ্ট সময় ব্যয় করেন জানিয়ে তিনি বলেছেন, ‘আমার হাতে কখনো মোবাইল দেখেছেন? আমি কিন্তু সামাজিক মাধ্যমে খুব সক্রিয়। কিন্তু আমি সে জন্য একটি নির্দিষ্ট সময়সূচি বেঁধে দিয়েছি।’

প্রযুক্তিনির্ভর বর্তমান বিশ্বে বৈদ্যুতিক গ্যাজেট ব্যবহারের প্রসঙ্গ টেনে মোদি বলেন, বৈদ্যুতিক যন্ত্রের প্রতি আকর্ষণ মানুষকে ক্রীতদাসে পরিণত করে! প্রতিটি বাসা-বাড়িতেই একটি করে ‘টেকনোলজি ফ্রি জোন’ রাখা উচিত। যেখানে মোবাইল, কম্পিউটার-সহ সব যন্ত্র ব্যবহার বন্ধ থাকবে।


বিজ্ঞাপন


শুক্রবার (২৭ জানুয়ারি) দিল্লিতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে পরীক্ষার্থীদের উদ্দেশে এ কথা বলেন তিনি। সেই সঙ্গে শিক্ষার্থীদের সপ্তাহে একদিন অথবা দিনে কয়েক ঘণ্টা ডিজিটাল মাধ্যম থেকে দূরে থাকার অভ্যাস তৈরির পরামর্শ দেন।

নিজের অভ্যাসের কথা তুলে ধরে নরেন্দ্র মোদি বলেন, ‘আমার হাতে কখনো মোবাইল দেখেছেন? আমি কিন্তু সামাজিক মাধ্যমে খুব সক্রিয়। কিন্তু আমি সে জন্য একটি নির্দিষ্ট সময়সূচি বেঁধে দিয়েছি।’

এ দিন অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রীয় শিক্ষা অনুসন্ধান এবং প্রশিক্ষণ পরিষদের (এনসিইআরটি) নথিভুক্ত কিছু প্রশ্নের উত্তরও দেন মোদি। এতে অন্যদের মধ্যে ভারতের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও উপস্থিত ছিলেন।

সূত্র: আনন্দবাজার।


বিজ্ঞাপন


/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর