গ্রেফতারের পর রিমান্ডে ইমরানের দলের অন্যতম নেতা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০১:৫৩ পিএম
গ্রেফতারের পর রিমান্ডে ইমরানের দলের অন্যতম নেতা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর সিনিয়র নেতা ফাওয়াদ চৌধুরীকে গ্রেফতার করেছে পুলিশ। দেশটির তীব্র রাজনৈতিক উত্তেজনার মধ্যে বুধবার রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে তাকে গ্রেফতার করা হয়।

জিও টিভির খবরে বলা হয়েছে, লাহোরের একটি আদালত ইসলামাবাদ পুলিশ তাকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করার পর চৌধুরীর ট্রানজিটরি রিমান্ড মঞ্জুর করেছে।

খবরে বলা হয়েছে, ফাওয়াদ চৌধুরীর বিরুদ্ধে একাধিক অভিযোগে মামলা করা হয়েছে। এর মধ্যে রয়েছে গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার, ভয় দেখানো, জনসাধারণকে অমূলক বিবৃতি এবং রাষ্ট্রদ্রোহ।

পিটিআই নেতা ফারুখ হাবিব বলেছেন যে, বুধবার ভোরে ফাওয়াদ চৌধুরীকে লাহোরের বাসভবন থেকে হেফাজতে নেওয়া হয়। এর নিন্দা জানিয়ে হাবিব বলেন, 'এই আমদানি করা সরকার নির্বিকার হয়ে গেছে।'

অফিসিয়াল পিটিআই টুইটার অ্যাকাউন্টের ভিডিও পোস্টে পুলিশের গাড়ির একটি কনভয় দেখানো হয়েছে। বলা হয়েছে যে, তারা ফাওয়াদকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছিল।

পাকিস্তান সরকার পিটিআই প্রধান এবং সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করতে পারে এমন গুজবের মধ্যে ৫২ বছর বয়সী ফাওয়াদকে গ্রেফতার করা হলো। 

ফাওয়াদ পার্টির চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতার করার ষড়যন্ত্রের জন্য সরকার এবং পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) প্রকাশ্যে নিন্দা করেন।

আদালতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ফাওয়াদ বলেন, তার বিরুদ্ধে যে মামলা দায়ের করা হয়েছে তাতে তিনি গর্বিত। নেলসন ম্যান্ডেলাও একই ধরনের মামলার মুখোমুখি হয়েছিলেন। বলা হচ্ছে আমি রাষ্ট্রদ্রোহিতা করেছি।

ফাওয়াদ চৌধুরীর গ্রেফতার পাকিস্তানের রাজনৈতিক উত্তেজনা আরও গভীর করে তুলবে বলে মনে করছেন বিশ্লেষকরা। ক্ষমতা চলে যাওয়ার পর থেকে ইমরান কান স্বচ্ছ নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। তবে এ নিয়ে সরকার জানিয়েছে, নির্ধারিত সময়েই নির্বাচন হবে। পিটিআই জানিয়েছে, আগস্টের পর পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা।

একে