তুষারপাতে বিধ্বস্ত জাপান, স্থবির সড়ক ও আকাশ পথ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১২:২৩ পিএম
তুষারপাতে বিধ্বস্ত জাপান, স্থবির সড়ক ও আকাশ পথ

জাপানের বিস্তীর্ণ অংশে ভারী তুষারপাত দেখা দিয়েছে। এর ফলে রাস্তায় গাড়ি আটকে পড়েছে। দেখা দিয়েছে যানজট। এছাড়া শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে অন্তত একজনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, অস্বাভাবিক ঠাণ্ডায় কাঁপছে জাপান। মঙ্গলবার থেকে জাপানজুড়ে ভারী তুষারপাত ও তীব্র বাতাস বইছে। ট্রেন চলাচলও ব্যহত হচ্ছে।

উপকূলীয় অঞ্চলে বেশি তুষারপাত হয়েছে। পশ্চিম জাপানের মানিওয়া শহরে ২৪ ঘণ্টায় বুধবার সকাল ৮টা পর্যন্ত ৯৩ সেন্টিমিটার তুষারপাত হয়েছে।

Hundreds of flights in Japan have been delayed due to heavy snowfall

মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ঝড়ের ফলে একজনের মৃত্যু হয়েছে এবং বুধবার সকাল পর্যন্ত ঝড়ের সঙ্গে সম্পর্কিত অন্য দু'জনের মৃত্যুর তদন্ত করা হচ্ছে।

এএনএ এবং জাপান এয়ারলাইন্সসহ দেশীয় বিমান সংস্থাগুলো ৩০০টিরও বেশি ফ্লাইট বাতিল করেছে। এছাড়া উত্তর জাপানে বুলেট ট্রেন পরিষেবা স্থগিত বা বিলম্বিত হয়েছে।

মধ্য জাপানের একটি মহাসড়কে প্রায় ১০ কিলোমিটার এলাকায় বরফের মধ্যে গাড়ি এবং ট্রাক চলাচল করতে পারেনি।

Hundreds of flights in Japan have been delayed due to heavy snowfall

তুষার অপসারণের জন্য জাতীয় সড়ক বন্ধ করা হতে পারে বলে জানিয়েছে জাপানের পরিবহন মন্ত্রণালয়। চালকদের অত্যাবশ্যক নয় এমন যাত্রা এড়াতে এবং আবহাওয়া ও ট্রাফিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। যেসব এলাকায় তুষার ও বরফ তৈরি হয়েছে, সেখানে চালকদের শীতের টায়ার এবং প্রয়োজনে তুষার চেইন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবার তুষার ও উচ্চ বাতাসের কারণে পরিষেবা স্থগিত করতে বাধ্য হয় পশ্চিমাঞ্চলীয় শহর কিয়োটোর দুটি ট্রেন। সেসময় স্টেশনে প্রায় ৩ হাজার লোক আটকা পড়ে, কিছু যাত্রী কিয়োটোর মূল স্টেশনের মেঝেতে ঘুমাতে বাধ্য হয়। অন্যরা স্টেশনে থাকা অন্তত ১৫টি ট্রেনের মধ্যে অবস্থান করছিলেন।

দেশটিতে এমন আবহাওয়া বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সংস্থাটি জানিয়েছে, জাপানের তাপমাত্রা কিছু অংশে এক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে যেতে পারে। 

উত্তর জাপানের একটি আউটডোর থার্মোমিটার রিকুবেতসু শহরের হোক্কাইডো শহরে মাইনাস ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে।

একে