জাপান, দক্ষিণ কোরিয়ার মধ্যে জাহাজডুবি, নিখোঁজ ১৭

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১১:৫০ এএম
জাপান, দক্ষিণ কোরিয়ার মধ্যে জাহাজডুবি, নিখোঁজ ১৭

জাপান এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি কার্গো জাহাজ ডুবে গেছে। রুক্ষ আবহাওয়ার কারণে জাহাজডুবির ঘটনায় অন্তত ১৭ জন নিখোঁজ রয়েছেন।

জাপানি এবং দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, বুধবার জাপানের নাগাসাকি উপকূলে ৬ হাজার ৫৫১ টন ওজনের 'জিনটিয়ান' জাহাজ থেকে পাঁচ ক্রুকে উদ্ধার করা হয়েছে। তাদের সবাইকে কাছের একটি জাহাজে তুলে নেওয়া হয়।

জাপানের কিয়োডো নিউজ এজেন্সি জানিয়েছে, মঙ্গলবার দেরিতে তার ক্রুরা একটি জরুরি কল পায়। এর চার ঘণ্টার মধ্যে  কল পাঠানোর জিনটিয়ান জাহাজটি ডুবে গেছে।

উদ্ধার হওয়া ক্রুরা জানিয়েছেন, জাহাজটি কাত হয়ে সাগরে ভেসে গেছে।  জাপানি কর্মকর্তারা জানিয়েছেন, হংকংয়ে নিবন্ধিত জাহাজটিতে ১৪ জন ক্রু সদস্য চীনা এবং আটজন মিয়ানমারের নাগরিক ছিলেন।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের মতে, জাহাজের ক্যাপ্টেন শেষবার দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের উপকূলরক্ষীর সঙ্গে একটি স্যাটেলাইট ফোনের মাধ্যমে বুধবার স্থানীয় সময় প্রায় ২.৪১ মিনিটে যোগাযোগ করেছিলেন। তারা জাহাজটি পরিত্যাগ করতে চেয়েছিলেন।

ইয়োনহাপ বার্তা সংস্থা জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার উপকূলরক্ষীরা ঘটনাস্থলে পৌঁছতে পৌঁছতে জাহাজটি সম্পূর্ণ ডুবে যায়। ক্রুরা তিনটি লাইফ র‍্যাফ্ট এবং দুটি লাইফবোটে কাউকে খুঁজে পায়নি।

কাঠ বহনকারী জাহাজটি ডুবে যাওয়ার কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে জাপান এবং দক্ষিণ কোরিয়ার বেশিরভাগ অংশে আবহাওয়া অনেক শীতল। কিছু এলাকায় ভারী তুষারপাত এবং উদ্ধার সাইটের কাছাকাছি কিছু দ্বীপে দিনের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়।

জাপানের উপকূলরক্ষীরা বলেছেন, দুর্ঘটনার সংকেত পাওয়ার সময় বাতাস প্রবল ছিল। তারা জানিয়েছে, ঘটনাস্থলে টহল নৌকা ও বিমান পাঠানো হয়েছে কিন্তু রুক্ষ আবহাওয়ার কারণে তাদের পৌঁছতে দেরি হয়েছে।

সূত্র: আল জাজিরা

একে