নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর শপথ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১০:৫৬ এএম
নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর শপথ
নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স

জেসিন্ডা আর্ডার্ন পদত্যাগ করার পর নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ক্রিস হিপকিন্স। বুধবার শপথ নিয়েছেন তিনি।

গত সপ্তাহে হঠাৎ করে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন নিউজিল্যান্ডের বহু চর্চিত প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। এদিন শপথ নিয়ে ক্রিস বলেন, ''জীবনের সবচেয়ে বড় দায়িত্ব পালন করতে চলেছি। কথা দিচ্ছি, সমস্ত দায়িত্ব সম্পূর্ণ গুরুত্বদিয়ে পালন করার চেষ্টা করব।' খবর রয়টার্সের

এদিন ক্রিসের সঙ্গে কারমেল সেপুলোনি ডেপুটি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। প্যাসিফিক আইল্যান্ড থেকে এই প্রথম কেউ নিউজিল্যান্ড প্রশাসনে এত বড় পদ পেলেন।

গত সপ্তাহে হঠাৎ করে পদত্যাগ করার কথা জানান জেসিন্ডা। তিনি বলেন, নিউজিল্যান্ডের বহু দুঃসময়ের সাক্ষী তিনি। ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ, সন্ত্রাসী হামলা এবং করোনা মহামারি সামলাতে হয়েছে তাকে। এবার কাজ থেকে অব্যাহতি দিয়ে নিজের কাজ এবং পরিবারের সঙ্গে থাকতে চান তিনি। 

পার্লামেন্টে একথা জানিয়ে গভর্নমেন্ট হাউসে রাজা চার্লসের প্রতিনিধির হাতে পদত্যাগপত্র তুলে দেন জেসিন্ডা। তার পদত্যাগের কথা শুনে পার্লামেন্টের সাংসদেরা কার্যত হতবাক হয়ে পড়েন।

শপথ নিয়ে নতুন প্রধানমন্ত্রী বলেন, মহামারি পরবর্তী অর্থনীতিকে চাঙ্গা করাই তার প্রথম এবং প্রধান কাজ। নিউজিল্যান্ডের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে এদিন শপথ নেন তিনি। বুধবারই প্রথম মন্ত্রিসভার বৈঠকে বসার কথা তার।

নিজের পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে কোনো অনুশোচনা নেই বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। তিনি বলেছেন, ‘তিনি দুঃখ থেকে ‘স্বস্তির অনুভূতি’ পর্যন্ত ‘আবেগের পরিসর’ অনুভব করছেন।’

২০১৭ সালে ৩৭ বছর বয়সে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন জেসিন্ডা। ছয় বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

একে