শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১০:৩৬ এএম

শেয়ার করুন:

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে লকডাউন
উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে অনির্দিষ্ট শ্বাসযন্ত্রের অসুস্থতা ভয়ানক আকার নেওয়ায় লকডাউন জারি করেছে কর্তৃপক্ষ। একটি সরকারি বিজ্ঞপ্তির বরাত দিয়ে বুধবার সিউলভিত্তিক এনকে নিউজ এই তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, পিয়ংইয়ংয়ে ৫দিন লকডাউন থাকবে।

উত্তর কোরিয়ার সরকারি নোটিশে যদিও এই অসুস্থতাকে করোনাভাইরাস হিসেবে উল্লেখ করা হয়নি। তারপরও বিশ্লেষকরা মনে করছেন যে, সেখানে করোনা সংক্রমণ ভয়াবহ আকার নিয়েছে।


বিজ্ঞাপন


North Korea lockdown in Pyongyang

নোটিশে বলা হয়েছে, শহরের বাসিন্দাদের রোববার পর্যন্ত বাড়িতে থাকতে হবে এবং প্রতিদিন একাধিকবার তাপমাত্রা পরীক্ষা করতে হবে। 

মঙ্গলবার এনকে নিউজ জানিয়েছি, পিয়ংইয়ংয়ের বাসিন্দারা সামনে আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে এমন আশঙ্কায় পণ্য মজুদ করছে। দেশটির অন্য কোনও অঞ্চলে লকডাউন জারি করা হয়েছে কি না তা জানা যায়নি।

উত্তর কোরিয়া গত বছর প্রথম করোনাভাইরাস প্রাদুর্ভাবের কথা স্বীকার করেছিল। এরপর আগস্টের মধ্যে ভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণা করেছিল।


বিজ্ঞাপন


North Korea lockdown in Pyongyang

করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের মৃত্যু হলেও উত্তর কোরিয়া কখনও এই বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য জানায়নি। পরবর্তীরে সাধারণ মানুষ কতজন জ্বরে আক্রান্ত হচ্ছেন এমন তথ্য জানিয়েছিল দেশটি। দেশটি জানায় তাদের ৪.৭৭ মিলিয়ন মানুষ এমন জ্বরে আক্রান্ত হয়েছেন। যদিও ২৯ জুলাই এর পর আর এই ধরনের রিপোর্ট প্রকাশও বন্ধ করে দেওয়া হয়।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর