শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আকস্মিক সফরে জর্ডানে নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:৫৯ এএম

শেয়ার করুন:

আকস্মিক সফরে জর্ডানে নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে সাক্ষাত করতে মঙ্গলবার আকস্মিক সফরে জর্ডানে যান। ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী এবং ধর্মীয় রক্ষণশীল সরকারের নেতৃত্বের ক্ষমতা গ্রহণের পর জর্ডানে এটিই নেতানিয়াহুর প্রথম সফর।

জর্ডান সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলা বৈরি সম্পর্কের মধ্যে দুই নেতা এক বিরল বৈঠকে বসেন। খবর ভয়েস অব আমেরিকার


বিজ্ঞাপন


প্রাথমিকভাবে, জেরুজালেমের পুরানো শহরে অবস্থিত অতি স্পর্শকাতর পবিত্র স্থান আল-আকসা মসজিদের মর্যাদা নিয়ে তাদের মধ্যে চলছে মতানৈক্য। মুসলমানদের কাছে আল-আকসা বিশ্বের তৃতীয়-পবিত্রতম স্থান। অন্যদিকে, ইহুদিরা এই এলাকাটিকে টেম্পল মাউন্ট বলে থাকে।

জর্ডানের রাজকীয় আদালত বলেছে, দেশটির বাদশাহ পবিত্র এই স্থাপনার স্থিতাবস্থাকে সম্মান করার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন। স্থাপনাটিতে ইহুদিদের কেবল নির্দিষ্ট সময়ের মধ্যে পরিদর্শনের অনুমতি দেওয়া হয়েছে এবং সেখানে তারা প্রকাশ্যে কোনো প্রার্থনা করতে পারেন না। 

জর্ডান সরকার আরও বলেছে, বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইসরায়েলকে তার সহিংসতা বন্ধ করতে চাপ দিয়েছেন। এই সহিংসতা দশকব্যাপী ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের চূড়ান্ত শান্তিপূর্ণ নিষ্পত্তির আশাকে খর্ব করে দেয়।

অন্যদিকে নেতানিয়াহুর দফতর জানিয়েছে, তিনি ওই অঞ্চলের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মিত্র জর্ডানের সঙ্গে অস্পষ্টভাবে সংজ্ঞায়িত আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা এবং অর্থনৈতিক সহযোগিতা বিষয়ে আলোচনা করেছেন।


বিজ্ঞাপন


গত বছরের শেষের দিকে ইসরায়েলের নতুন অতি-জাতীয়তাবাদী সরকার কার্যভার গ্রহণ করার পর দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েছে। নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর থেকে ইতোমধ্যে দু'বার ইসরায়েলি রাষ্ট্রদূতকে জরুরি তলব করেছে জর্ডান সরকার। দু’বারই তলব করা হয় আল-আকসা মসজিদ প্রাঙ্গণ সম্পর্কিত ঘটনাকে কেন্দ্র করে।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরাইল পূর্ব জেরুজালেমের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার পর, একটি বেসরকারী চুক্তির অংশ হিসাবে জর্ডানের ধর্মীয় কর্তৃপক্ষ দ্বারা আকসা মসজিদ প্রাঙ্গণটি পরিচালিত হয়ে আসছে। তবে, ওই স্থানের নিরাপত্তার দায়িত্বে রয়েছে ইসরায়েলি বাহিনী।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর