ইউক্রেনে আব্রামস পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, লেপার্ডে সম্মতি জার্মানির

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৭:৩৪ এএম
ইউক্রেনে আব্রামস পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, লেপার্ডে সম্মতি জার্মানির

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন শীর্ষ আইন প্রণেতা মঙ্গলবার ইউক্রেনে আমেরিকান সহায়তার পরবর্তী বড় পদক্ষেপকে সমর্থন করেছেন। রাশিয়ার আগ্রাসনের মোকাবেলায় এম-ওয়ান আব্রামস ট্যাংক পাঠানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে তারা হোয়াইট হাউজকে উৎসাহিত করেছেন। এদিকে অত্যাধুনিক লেপার্ড ট্যাংক ইউক্রেনের পাঠানোর বিষয়ে অবশেষে সম্মত হয়েছে জার্মানি।

মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম মঙ্গলবার কংগ্রেসের প্রতিনিধিত্বমূলক এক সফর শেষে ইউক্রেন থেকে ফিরে সাংবাদিকদের বলেন, 'আধুনিক যুদ্ধের ইতিহাসে খুব কম দেশই ট্যাংকের ওপর নির্ভরশীল হয়েছে। ইউক্রেনীয়দের ইতোমধ্যে তিন শতাধিক ট্যাংক দেওয়া হয়েছে, যেগুলো যেকোনও রকম অস্ত্রের দক্ষতা দেখানোর পাশাপাশি, এর সর্বাধিক সুবিধা প্রাপ্তির ক্ষমতা রাখে।' খবর রয়টার্সের

জেট ফুয়েলে এম-ওয়ান আব্রামস ট্যাংক চালানোর অসুবিধা সত্ত্বেও, বাইডেন প্রশাসন ইউক্রেনে ট্যাংকগুলো পাঠানোর বিষয়ে চিন্তা করছে। তারা আশা করছেন ট্যাংকগুলো পাঠানো হলে, জার্মানির তৈরি লেপার্ড ট্যাংক পাঠানোর সম্ভাবনাকেও বাড়িয়ে তুলবে।

leopard 2 tanks
জার্মানির লেপার্ড ট্যাংক

অন্যদিকে পোল্যান্ড সোমবার ঘোষণা করেছে, তারা তাদের মজুদ থেকে লেপার্ড ট্যাংক পাঠাতে জার্মানির অনুমোদন চাইবে। এছাড়া, ব্রিটেন গত সপ্তাহে ঘোষণা করেছে, তারা ইউক্রেনে চ্যালেঞ্জার-টু ট্যাংক পাঠাবে। তবে ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, চ্যালেঞ্জার- টু ট্যাংকগুলো তাদের তৎপরতার লক্ষ্য পূরণের জন্য যথেষ্ট নয়।

ইউক্রেনপশ্চিমা দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ট্যাংক সরবরাহ করতে ক্রমাগত বলে চলেছে। গত সপ্তাহে ন্যাটো কর্মকর্তাদের এক বৈঠকে জার্মানি বলেছিল, তারা বিশ্বের অন্যতম প্রথম সারির যুদ্ধট্যাংক লেপার্ড- টু পাঠাবে, যদি যুক্তরাষ্ট্র তাদের এম-ওয়ান আব্রামস ট্যাংক সরবরাহ করে।

জার্মান নিউজ আউটলেট ডের স্পিগেল এবং অন্যরা মঙ্গলবার দিনশেষে অসমর্থিত এক প্রতিবেদন উদ্ধৃত করে বলেছে, জার্মান সরকার শেষ পর্যন্ত লেপার্ড– টু ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে আমেরিকান নিউজ সার্ভিস দ্য অ্যাসোসিয়েটেড প্রেস বলছে যে কর্মকর্তারা জানিয়েছেন, এই বুধবারের মধ্যেই যুক্তরাষ্ট্র এম-ওয়ান আব্রামস ট্যাঙ্ক পাঠাবে বলে ঘোষণা দেবে।

tank us
মার্কিন যুক্তরাষ্ট্রের এমওয়ান আব্রামস ট্যাংক

গ্রাহাম এক বিবৃতিতে বলেছেন, 'যদি এই সংবাদ-প্রতিবেদন সত্য হয়, তবে আমি ইউক্রেনের মাটি থেকে রাশিয়াকে উচ্ছেদ করতে, ইউক্রেনকে সাহায্য করার জন্য আব্রামস ট্যাংক পাঠানোর বাইডেন প্রশাসনের বাহ্যত এই সিদ্ধান্তে খুবই সন্তুষ্ট।'

গ্রাহাম বলেন, 'আমরা খুবই আশ্বস্ত যে আমাদের সামরিক সহায়তা যেখানে যাওয়া উচিত, ঠিক সেখানেই যাচ্ছে এবং সেখানে যথেষ্ট স্বচ্ছতা ও জবাবদিহিতা রয়েছে।'

সিনেটে সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল মঙ্গলবার সিনেটের ফ্লোরে সতর্ক করে দিয়ে বলেছেন, পশ্চিমারা পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হলে তার বিধ্বংসী পরিণতি হতে পারে।

একে