যুদ্ধের ১১ মাসে হতাহত ইউক্রেনের ১৮ হাজার বেসামরিক নাগরিক

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৬:৫৯ এএম
যুদ্ধের ১১ মাসে হতাহত ইউক্রেনের ১৮ হাজার বেসামরিক নাগরিক
ফাইল ছবি

টানা ১১ মাস ধরে রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলছে ইউক্রেনের। এ সময় রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের ১৮ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন। এর মধ্যে নিহত অন্তত সাত হাজার ৩১ জন।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) প্রকাশিত জাতিসংঘের মানবাধিকার কমিশনের রিপোর্টে উঠে এসেছে এই তথ্য।

মঙ্গলবার ইউক্রেনে রুশ হামলার ১১ মাস পূর্ণ হয়েছে। জাতিসংঘের মানবাধিকার কমিশনের দফতর জানাচ্ছে, রিপোর্টে মারিয়ুপোল (ডোনেৎস্ক অঞ্চল), ইজ়িয়ম (খারকিভ অঞ্চল), লাইসিচান্স্ক, পোপ্সনা এবং সিভিয়েরোডোনেতস্ক (লুহানস্ক অঞ্চল) থেকে এখনও পুরো তথ্য আসেনি। ওই অঞ্চলগুলো থেকে বহু বেসামরিক নগারিকের হতাহতের অভিযোগ এসেছে। ফলে মোট হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযানের ঘোষণা করেছিলেন। এর পরেই রাজধানী কিভসহ বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকার ওপর ধারাবাহিকভাবে বিমান এবং ক্ষেপণাস্ত্র হানা চালিয়েছে রুশ ফৌজ। পাশাপাশি বুচা, মারিয়ুপোল, বোরোডিয়াঙ্কা-সহ বিভিন্ন এলাকায় গণকবরে মিলেছে বহু দেহ। পুতিনের বাহিনীর বিরুদ্ধে উঠেছে গণহত্যার অভিযোগও।

মাসদুয়েক আগে আমেরিকা সেনার জেনারেল মার্ক মিলেরি গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে দাবি করে, ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ওই যুদ্ধে রুশ বাহিনীর হামলায় ৪০ হাজারেরও বেশি সাধারণ ইউক্রেনীয় নাগরিকের মৃত্যু হয়েছে।

জেবি