বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাশিয়ায় ওষুধ ঘাটতি দেখা দিচ্ছে, জানালেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৯:১১ পিএম

শেয়ার করুন:

রাশিয়ায় ওষুধ ঘাটতি দেখা দিচ্ছে, জানালেন পুতিন

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলা অবস্থায় কিছু ওষুধের ঘাটতি দেখা দিচ্ছে রাশিয়ায়। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার এক বৈঠকে কর্মকর্তাদের এমন তথ্য জানিয়েছেন।

পুতিন অবশ্য বলেছেন, নিজেদের প্রয়োজনীয় বেশিরভাগ ওষুধই উৎপাদন করে রাশিয়া। এছাড়া জরুরি ও বেশি দরকারি ওষুধগুলো স্টক করারও পরামর্শ দিয়েছেন তিনি। 


বিজ্ঞাপন


ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে রাশিয়ার ওপর বহু নিষেধাজ্ঞারোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। যদিও ওষুধের ওপর কোনও নিষেধাজ্ঞারোপ করা হয়নি তারপরও পরিবহন, বীমা, শুল্ক এবং অন্যান্য ক্ষেত্রে নিষেধাজ্ঞার কারণে ওষুধশিল্পের ওপর প্রভাব পড়েছে। 

সরকারি কর্মকর্তাদের সঙ্গে মঙ্গলবার টেলিভিশনে সম্প্রচারিত এক বৈঠকে পুতিন বলেন, 'গত বছরের (প্রথম) তিন চতুর্থাংশে ফার্মাসিউটিক্যাল পণ্যের উৎপাদন প্রায় ২২% বৃদ্ধি পাওয়া সত্ত্বেও কিছু ওষুধের ঘাটতি রয়েছে। বাজারে ষাট শতাংশ ওষুধই দেশীয় ওষুধ। তা সত্ত্বেও, কিছু ওষুধে ঘাটতি তৈরি হয়েছে এবং দাম বেড়েছে।'

তিনি যোগ করেন যে, 'রাশিয়া ওষুধের আমদানি সীমাবদ্ধ করে না এবং বিদেশি উৎপাদকদের সঙ্গেও কাজ চালিয়ে যাচ্ছে। আমাদের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সর্বাধিক চাহিদাসম্পন্ন ওষুধের সরবরাহ রয়েছে তা নিশ্চিত করতে হবে।'

রাশিয়া শীতের শুরুতে যেভাবে গ্যাসের মজুদ করে সেভাবে ফ্লু মৌসুমের জন্য ওষুধও মজুদ করতে পারে বলেও মন্তব্য করেন পুতিন।


বিজ্ঞাপন


গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরপর রাশিয়ায় সাধারণ মানুষ ওষুধ কিনে বাড়িতে মজুদ রাখতে শুরু করেছিল। মাত্র দুই সপ্তাহে বিক্রি হয়েছিল এক মাসের ওষুধ।

রাশিয়া ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পেসমেকার এবং রেডিওথেরাপি ডিভাইসের মতো তার চিকিৎসা সরঞ্জামগুলোর একটি বড় অংশ আমদানি করে। এছাড়া চিকিৎসাক্ষেত্রের জটিল মেশিনগুলোর জন্যও এসব দেশের ওপর নির্ভরশীল রাশিয়া।

সূত্র: রয়টার্স

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর