শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাড়ির পাশেই ‘ইউরোপ’, চোখজুড়ানো প্রকৃতির সিটং

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৮:৫২ পিএম

শেয়ার করুন:

বাড়ির পাশেই ‘ইউরোপ’, চোখজুড়ানো প্রকৃতির সিটং

ভ্রমণ পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। আর ভ্রমণের জন্য সবচেয়ে বেশি পছন্দের জায়গা হলো নির্ভেজাল প্রকৃতি। অনেকে স্বর্গীয় প্রকৃতির কথা বলতেই ইউরোপের ছবি ভেসে ওঠে। তবে এমন নয়নাভিরাম প্রকৃতি রয়েছে প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিংয়ে। তার নাম সিটং।

sitong


বিজ্ঞাপন


পাহাড়ি নদী রিয়াং-এর অববাহিকায় গড়ে উঠেছে এই ছোট্ট গ্রাম। সিটংকে ঘিরে রয়েছে কার্শিয়াং, কালিম্পং, সিকিম ও ভুটান। সিটং মূলত কমলালেবু জন্য বিখ্যাত। শীতই সিটং দেখার সবচেয়ে আকর্ষণীয় সময়।

sitong

শীতে কমলালেবুতে ছেয়ে যায় গোটা গ্রাম। সূর্যাস্তের মতো কমলা আভা যেন সব সময় চোখে লেগে থাকে। নির্জনতা দিয়ে ঘেরা এই গ্রামে সঙ্গীর হাতে হাত রেখে হারিয়ে যাওয়ার জন্য যথেষ্ট। রং তুলি দিয়ে ক্যানভাসে আঁকা ছবির মতো গ্রাম সিটং। সেই সঙ্গে বন্যতা তো রয়েছেই। কমলালেবুর বাগান আর ভেসে আসা সাদা মেঘ— রঙের খেলায় আপনি কখন হারিয়ে যাবেন, বুঝতে পারবেন না। 

sitong


বিজ্ঞাপন


পাহাড়ের গায়ে বেয়ে বয়ে যাচ্ছে উচ্ছল কিশোরীর মতো রিয়াং নদী। সেই সঙ্গে কাঞ্চনজঙ্ঘার হাতছানি তো রয়েছেই। পাহাড়ে ঝুপ করে সন্ধ্যা নামে। তাই সিটং ঘুরতে হবে সারা দিন ধরে। রাতে সিটংও বড় মায়াবী। অন্ধকারে উড়ে বেড়ানো জোনাকি আর মিষ্টি ঠান্ডা বাতাসে প্রেম গাঢ় হবে।

sitong

কীভাবে যাবেন? ভারতের শিয়ালদহ কিংবা হাওড়া থেকে দূরপাল্লার ট্রেনে করে পৌঁছতে হবে নিউ জলপাইগুড়ি। সেখান থেকে গাড়ি ভাড়া করে যাওয়া যায় সিট। এছাড়া দার্জিলিং কিংবা কালিম্পং থেকেও সিটং যাওয়া যায়।

sitong

সিটং-এ হোম স্টের সংখ্যা সবচেয়ে বেশি। তবে হোটেল এবং সুন্দর কিছু রিসর্টও আছে। যাওয়ার আগে দেখেশুনে অনলাইনে কোনও একটি বুক করে নিতে পারবেন।

সূত্র: আনন্দবাজার

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর