মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনে ‘হাইব্রিড’ নয় প্রকৃত যুদ্ধ চলছে: সের্গেই ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৫:৩৯ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনে ‘হাইব্রিড’ নয় প্রকৃত যুদ্ধ চলছে: সের্গেই ল্যাভরভ
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ইউক্রেনে যে যুদ্ধ চলছে তা এখন আর ‘হাইব্রিড’ পর্যায়ে নেই বরং তা ‘একটি প্রকৃত যুদ্ধের’ রূপ নিয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এমন মন্তব্য করেছেন। তারা মতে, বর্তমানে পশ্চিমা দেশগুলো ক্রমাগত রাশিয়ার বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে।

দক্ষিণ আফ্রিকা সফররত ল্যাভরভ প্রিটোরিয়ায় এক সংবাদ সম্মেলনে বলেন, “ইউক্রেনে যা কিছু ঘটছে তা একটি (মারাত্মক) যুদ্ধ। এটা কোনো হাইব্রিড যুদ্ধ নয় বরং প্রকৃত যুদ্ধ। পশ্চিমারা এ যুদ্ধের পরিকল্পনা বহু আগে থেকে করে আসছিল। ইউক্রেনে বিদ্যমান রুশ ভাষা ও সংস্কৃতি ধ্বংস করা ছিলো এ পরিকল্পনার উদ্দেশ্য।”


বিজ্ঞাপন


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, শত শত বছর ধরে ইউক্রেনের রুশ ভাষাভাষী মানুষ তাদের মাতৃভাষায় কথা বলে আসলেও, এখন তাদের কাছ থেকে মায়ের ভাষা কেড়ে নেওয়ার ষড়যন্ত্র চলছে। 

ল্যাভরভ বলেন, ইউক্রেনে রুশ ভাষার সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো ধরনের কথাবার্তা নিষিদ্ধ করা হয়েছে। আর এসব কিছু করা হচ্ছে পাশ্চাত্যের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায়।

রাশিয়ার শীর্ষ কূটনীতিক এমন সময় এসব অভিযোগ করলেন যখন পোল্যান্ড সরকার জার্মানির তৈরি লিওপার্ড ট্যাংক ইউক্রেনকে দেওয়ার জন্য বার্লিনের অনুমতি প্রার্থনা করেছে। রাশিয়া ইউক্রেনকে সমরাস্ত্র দেওয়ার ব্যাপারে পাশ্চাত্যকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, এ কাজের মাধ্যমে তারা ইউক্রেন যুদ্ধ প্রসারিত করছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, ‘রাশিয়া যুদ্ধের শুরুর দিকেই কিয়েভের সঙ্গে সংলাপে বসতে চেয়েছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা কিয়েভকে সংলাপ থেকে সরিয়ে নিয়েছে।’


বিজ্ঞাপন


সূত্র : এএফপি, ইউএস নিউজ

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর