বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

পাকিস্তানের ধনী হিন্দুদের নজরকাড়া কাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ১২:৩১ পিএম

শেয়ার করুন:

পাকিস্তানের ধনী হিন্দুদের নজরকাড়া কাহিনী
পাকিস্তানের কয়েকজন ধনী হিন্দু

পাকিস্তান একটি মুসলিম রাষ্ট্র। কিন্তু, সেখানে হিন্দুরা সংখ্যালঘু হলেও স্বাভাবিক ও চমৎকার জীবনযাপনে অভ্যস্ত। এছাড়া দেশটির ধনী ব্যক্তিদের মধ্যে রয়েছে বেশ কিছু হিন্দুর নাম। পাকিস্তানে থেকেই তারা সফল।

এবার চোখ রাখা যাক সে দেশের কয়েকজন ধনী হিন্দু ব্যক্তির সম্পত্তি ও রোজগারের খুঁটিনাটির দিকে।


বিজ্ঞাপন


পাকিস্তানের ধনী হিন্দুদের মধ্যে অন্যতম চর্চিত নাম দিপক পেরওয়ানি। তিনি পেশায় ফ্যাশন ডিজাইনার। অভিনয়ও করেন। পেশাগত ক্ষেত্রে সাফল্য তাকে এনে দিয়েছে একাধিক পুরস্কার।

হিন্দু সিন্ধি সম্প্রদায়ের দীপক ১৯৭৩ সালে পাকিস্তানের মীরপুর খাসে জন্মগ্রহণ করেন। সেখানেই বড় হয়েছেন। দিপকের সম্পত্তির পরিমাণ ১১৩ কোটি টাকা (ভারতীয় মুদ্রার হিসাবে)।

পাকিস্তানের আর এক উল্লেখযোগ্য ধনী রিতা ঈশ্বর। রাজনৈতিক মহলে তার পরিচিতি রয়েছে। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য ছিলেন রিতা।

১৯৮১ সালের ১৬ মার্চ করাচিতে জন্ম রিতার। ভারতীয় মুদ্রায় তার সম্পত্তির পরিমাণ ৩৭ কোটি টাকা। পাকিস্তান মুসলিম লিগের সঙ্গে যুক্ত রিতা। মেয়েদের জন্য সংরক্ষিত আসন থেকে ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি।


বিজ্ঞাপন


পাকিস্তানের আর এক ধনী হিন্দু নবিন পেরওয়ানি। তিনি দেশের জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার দিপক পেরওয়ানির আত্মীয়। তবে বিনোদন জগতের সঙ্গে তার যোগাযোগ নেই। তিনি ক্রীড়া জগতে পরিচিত মুখ।

স্নুকার খেলেন নবিন। ২০০৬ সালে জর্ডানে ইন্টারন্যাশানাল বিলিয়ার্ডস এবং স্কুকার ফেডারেশন আয়োজিত বিশ্ব চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় তার সম্পত্তির পরিমাণ ৭২ কোটি টাকার বেশি।

পাকিস্তানের বিখ্যাত এবং ধনী হিন্দুদের মধ্যে অন্যতম খাটুমল জীবন। দেশের প্রথম সারির রাজনীতিবিদ তিনি। পাকিস্তান পিপলস পার্টির এই নেতা পার্লামেন্টের সদস্য হিসেবেও দায়িত্ব সামলেছেন।

১৯৮৮ সালে সিন্ধ বিধানসভা থেকে পিপিপি-র টিকিটে নির্বাচিত হয়েছিলেন তিনি। তার সম্পত্তির পরিমাণও ৪০ কোটির কাছাকাছি।

পাকিস্তানের আর এক বিখ্যাত হিন্দু রাজনীতিবিদ ছিলেন রানাচন্দ্র সিংহ। ২০০৯ সালে তার মৃত্যু হয়। পাকিস্তান পিপলস পার্টির প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি।

১৯৭৭ সাল থেকে ১৯৯৯ সালের মধ্যে রানাচন্দ্র সাতবার পিপিপি-র টিকিটে পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য নির্বাচিত হয়েছেন। পাকিস্তানে হিন্দু নেতা হিসেবে শ্রদ্ধার পাত্র ছিলেন তিনি। তার সম্পত্তির পরিমাণ ছিলো প্রায় ৩৭ কোটি টাকা।

মুসলিমপ্রধান দেশে থেকেও ধর্মীয় স্বাতন্ত্র্য বজায় রেখে আপন আপন ক্যারিয়ারে সফল হয়েছেন দিপক, নবিন, রিতারা। ধনী এবং বিখ্যাত হিন্দু হিসেবে পাকিস্তানে তাঁদের জনপ্রিয়তাও কম নয়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর