শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেন যুদ্ধে হতাহত এক লাখ ৮০ হাজার রুশ সেনা: নরওয়ে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ০১:৪১ পিএম

শেয়ার করুন:

ইউক্রেন যুদ্ধে হতাহত এক লাখ ৮০ হাজার রুশ সেনা: নরওয়ে

ইউক্রেন যুদ্ধে অন্তত এক লাখ ৮০ হাজার রুশ সেনা হতাহত হয়েছে বলে জানিয়েছেন নরওয়ের সেনাপ্রধান। রোববার প্রকাশিত এক প্রতিবেদনে তিনি নরওয়ের সেনা জানিয়েছে, এই যুদ্ধে ইউক্রেনের লক্ষাধিক সেনা ও ৩০ হাজার বেসামরিক লোক হতাহত হয়েছে।

নরওয়েজিয়ান প্রতিরক্ষা প্রধান এরিক ক্রিস্টোফারসেন এক সাক্ষাৎকারে বলেন, রাশিয়ার প্রায় ১ লাখ ৮০ হাজার সেনা নিহত বা আহত হয়েছেন।  তবে কোন হিসেবে এই পরিসংখ্যান করা হয়েছে সে বিষয়ে তিনি বিস্তারিত জানাননি।


বিজ্ঞাপন


রাশিয়ার সীমান্তবর্তী দেশ নরওয়ে ১৯৪৯ সালে প্রতিষ্ঠার পর থেকে ন্যাটোর সদস্য। নরওয়েজিয়ান জেনারেল বলেন, 'লক্ষাধিক ইউক্রেনীয় মৃত বা আহত হয়েছে। এছাড়াও, ইউক্রেনের প্রায় ৩০ হাজার বেসামরিক নাগরিক রয়েছে যারা এই ভয়ানক যুদ্ধে মারা গেছে।'

প্রায় বছরব্যাপী চলা যুদ্ধে নিজেদের ক্ষতির বিষয়ে পূর্ণাজ্ঞ তথ্য জানায়নি রাশিয়া বা ইউক্রেন। নভেম্বরে মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফ অফ স্টাফ চেয়ারম্যান মার্ক মিলি বলেছিলেন যে, রাশিয়ান সেনাবাহিনীর লক্ষাধিক সদস্য নিহত বা আহত হয়েছে। ইউক্রেনের ক্ষতিও প্রায় একই রকম।

এসব পরিসংখ্যান সঠিকভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

নরওয়ের জেনারেল ক্রিস্টোফারসেন রোববার মস্কোর গতিশীলতা এবং অস্ত্র উৎপাদন ক্ষমতার বিষয়ে বলেন, ভারী ক্ষয়ক্ষতি সত্ত্বেও রাশিয়া বেশ দীর্ঘ সময় ধরে যুদ্ধ) চালিয়ে যেতে সক্ষম হয়েছে। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো ইউক্রেন রাশিয়ান বিমান বাহিনীকে যুদ্ধ থেকে দূরে রাখতে সক্ষম হবে কি না।


বিজ্ঞাপন


সাম্প্রতিক মাসগুলোতে রুশ হামলার বেশিরভাগই হয়েছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দ্বারা। নরওয়েজিয়ান জেনারেল ইউক্রেনে যুদ্ধ ট্যাঙ্ক দ্রুত সরবরাহের জন্যও আহ্বান জানান, যা এখন পর্যন্ত প্রধানত জার্মানির অনুমতির ওপর নির্ভর করছে।

ইউক্রেন এবং বেশ কয়েকটি ইউরোপীয় দেশের জরুরী আবেদন সত্ত্বেও, বার্লিন শুক্রবার কিয়েভে তার লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ করতে অস্বীকার করেছে।

এই ভারী ট্যাঙ্কগুলো নরওয়েসহ অন্যান্য ইউরোপীয় দেশগুলোতে রয়েছে। তবে জার্মানির অনুমতি ছাড়া এটি তারা কাউকে দিতে পারবে না।

সূত্র: এএফপি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর