শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এবার চাকরি হারানোর শঙ্কায় শত শত সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ০৫:৪৯ পিএম

শেয়ার করুন:

এবার চাকরি হারানোর শঙ্কায় শত শত সাংবাদিক

বিশ্বের বিভিন্ন নামী তথ্য প্রযুক্তি সংস্থার পর এবার পালা সংবাদমাধ্যমের। চাকরি ছাঁটাই শুরু হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলোতে। ইতোমধ্যেই বেশ কয়েকটি সংবাদমাধ্যম কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। 

জানা গেছে, সিএনএন, ওয়াশিংটন পোস্ট, ভক্স মিডিয়া, নিউইয়র্ক ম্যাগাজিনসহ একাধিক মার্কিন সংবাদমাধ্যম কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। 
বিশ্বজুড়ে যে আর্থিক মন্দা দেখা দিয়েছে, তার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। খবর এএফপির


বিজ্ঞাপন


শুক্রবার এই সংস্থাগুলোর তরফে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেওয়া হয়। সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, কমপক্ষে ৭ শতাংশ কর্মী ছাঁটাই করার পরিকল্পনা করছে এই সংবাদমাধ্যমগুলো।

শুক্রবার ভক্স মিডিয়া ও নিউইয়র্ক ম্যাগাজিনের তরফে জানানো হয়, তাদের মুদ্রণ ও অনলাইন প্ল্যাটফর্ম মিলিয়ে ৭ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপরই জানা যায়, সিএনএন, এনবিসি, এমএসএনবিসি, বাজফিডসহ একাধিক সংবাদমাধ্যমেও কর্মী ছাঁটাই শুরু করা হচ্ছে।

cnn

ভক্স মিডিয়ার সিইও জিম ব্যাঙ্কফ এক বিবৃতিতে বলেন, 'চ্যালেঞ্জিং অর্থনৈতিক পরিবেশ আমাদের ব্যবসা ও শিল্পে ব্যাপকভাবে প্রভাব ফেলছে। এই কঠিন আর্থিক পরিস্থিতির সঙ্গে লড়তেই প্রায় ৭ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'


বিজ্ঞাপন


এই বিবৃতির ১৫ মিনিটের মধ্য়েই কর্মীদের জানানো শুরু হয় যে কাদের চাকরি থাকছে, আর কারা রাতারাতি বেকার হয়ে যাচ্ছেন। ভক্স মিডিয়ার ১৯০০ কর্মীর মধ্যে কমপক্ষে ১৩০ জন কর্মী চাকরি হারাচ্ছেন। যাদের ছাঁটাই করা হচ্ছে তাদের ক্ষতিপূরণ বা সেভারেন্স পে দেওয়া হবে জানিয়েছে সংস্থাগুলো। 

ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে এমন অনেকজন রয়েছেন, যারা শিগগিরই মা-বাবা হতে চলেছেন। তাদের অতিরিক্ত সেভারেন্স পে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

ভক্স মিডিয়ার খাবারের ওয়েবসাইট ‘ইটার’ এর অ্যাওয়ার্ড প্রাপ্ত সাংবাদিক মেগান ম্যাকক্যারনও (যিনি ৩৭ সপ্তাহ গর্ভবতী) চাকরি হারিয়েছেন বলে জানা গেছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর