শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

পাকিস্তানে রাসুলকে অবমাননায় আরও কঠোর শাস্তির আইন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ১১:৩৭ এএম

শেয়ার করুন:

পাকিস্তানে রাসুলকে অবমাননায় আরও কঠোর শাস্তির আইন

মহানবী (স.) এর অবমাননার ক্ষেত্রে আরও কঠোর শাস্তির আইন প্রণয়ন করেছে পাকিস্তান। ধর্ম অবমাননা প্রতিরোধ আইন আরও কঠোর করেছে দেশটি। 

নতুন আইনে ইসলাম ও মহানবী (স.) এর অবমাননার অপরাধে ন্যূনতম ১০ বছর জেলের সাজা রয়েছে। সর্বোচ্চ মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। 
মহানবী মুহাম্মদ (সা.) এর পরিবার, স্ত্রী ও সাহাবীগণ এবং চার খলিফাসহ পবিত্র ব্যক্তিদের সম্পর্কে অবমাননাকর মন্তব্য করার শাস্তির বিষয়ে প্রস্তাবিত আইনটি করা হয়েছে।


বিজ্ঞাপন


এমন অপরাধে গ্রেফতার ব্যক্তি জামিন পাবেন না। পাক সংসদের ডেপুটি স্পিকার জাহিদ আক্রাম দুরানি নয়া সংশোধনীকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে সাংসদদের ধন্যবাদ দিয়েছেন।

আরও পড়ুন: হাত খুলে দিচ্ছে বন্ধুরা, সংকট কাটবে কি পাকিস্তানের?

তবে সমালোচকরা বলছেন যে, পাকিস্তানে অনেক্ষেত্রে দোষী বানানোর জন্য অনেকের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়। এই আইনের অপব্যবহার হলে তা ভয়াবহ হবে।

shahnaz


বিজ্ঞাপন


আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস ওয়াচ’ এর এশিয়ার ভারপ্রাপ্ত স্বরূপ ইজাজ বলেছেন, নয়া সংশোধনীর অপব্যবহার হলে তা ভয়াবহ হবে।

আরও পড়ুন: পাকিস্তানে হাজারো লোককে চাকরি দেবেন সৌদি যুবরাজ

অপরদিকে ভারতীয় ও পশ্চিমা সংবাদমাধ্যমের খবরে এই আইনের সমালোচনা করে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তারা বলছে, পাকিস্তানে সংখ্যালঘুদের ওপর এমন আইন ব্যবহার করার অনেক অভিযোগ রয়েছে। শাস্তি কঠোর হওয়ায় তারাই বেশি বিপদে পড়বেন।

সূত্র: ডন

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর