শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

যেসব ইস্যুতে আলোচনা করলেন রাশিয়া ও ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩, ০৭:০৮ পিএম

শেয়ার করুন:

যেসব ইস্যুতে আলোচনা করলেন রাশিয়া ও ইরানের প্রেসিডেন্ট
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি (ডানে)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে ফোনালাপে সিরিয়ার মীমাংসা নিয়ে আলোচনা করেছেন। এ সময় তারা জ্বালানি ও পরিবহন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়েও আলোচনা করেন। ক্রেমলিনের এক বিবৃতিতে এমন তথ্য দেওয়া হয়েছে।

রুশ কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের প্রেসিডেন্ট আস্তানা সম্মেলনে যে সকল বিষয়ে সমাধান হয়েছে তার ঘনিষ্ঠ সমন্বয় অব্যাহত রাখার গুরুত্ব উল্লেখ করেছেন। এটাকে তারা সিরীয় সংকট সমাধানের জন্য একটি মূল প্রক্রিয়া বলে অভিহিত করেছেন। এ সময় তারা জ্বালানি ও পরিবহন খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়েও আলোচনা করেন।


বিজ্ঞাপন


রাশিয়ান প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিন জানিয়েছে, দুই প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন। পুতিন বলেন, সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে জ্বালানি ও পর্যটন খাতে তেহরান-মস্কো সহযোগিতা শক্তিশালী করার সুযোগ রয়েছে। 

টেলিফোনালাপে ইরানের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার সঙ্গে ইরানের দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার সম্ভাব্য সব উপায় খুঁজে বের করতে হবে। ইরান ও রাশিয়ার মধ্যে এর আগে স্বাক্ষরিত চুক্তিগুলোকে ‘ইতিবাচক ও গঠনমূলক’ বলে আখ্যায়িত করেন তিনি।

এদিকে নর্থ-সাউথ করিডোর নামক ট্রানজিট রুট বাস্তবায়ন করার কাজ চালিয়ে যাচ্ছে রাশিয়া ও ইরান। এই করিডোর চালু হলে যোগাযোগ ব্যবস্থা সহজতর হওয়ার পাশাপাশি দক্ষিণ এশিয়া থেকে ইউরোপে যাতায়াতের সময়ও উল্লেখযোগ্যভাবে কমে যাবে।

ইরান, রাশিয়া ও ভারত ২০০২ সালে ইন্টারন্যাশনাল নর্থ-সাউথ ট্রান্সপোর্ট করিডোর বা আইএনএসটিসি শীর্ষক একটি চুক্তি সই করে। চুক্তি অনুযায়ী ভারতীয় পণ্য ইরান, আফগানিস্তান, আজারবাইজান, রাশিয়া ও মধ্য এশিয়া হয়ে ইউরোপে প্রবেশ করবে। দক্ষিণ এশিয়া থেকে ইউরোপের যাওয়ার সময় ও ব্যয় কমানোর ক্ষেত্রে আইএনএসটিসি’কে গেম-চেঞ্জার হিসেবে দেখা হচ্ছে। ইরান ও রাশিয়া হয়ে ইউরোপে প্রবেশের এই রুট পুরোদমে চালু হলে সুয়েজ খালের ওপর নির্ভরশীলতা কমে যাবে।


বিজ্ঞাপন


সূত্র : আনাদোলু এজেন্সি, প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর