বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্নের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৭:২০ এএম

শেয়ার করুন:

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্নের পদত্যাগ
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান

পদত্যাগ করতে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। আগামী মাসে পদত্যাগ করবেন ৪২ বছর বয়সি এই প্রধানমন্ত্রী।

স্থানীয় সময়  বৃহস্পতিবার জাসিন্ডা নিজেই এই ঘোষণা দিয়েছেন। খবর বিবিসি ও ডেইলি মেইলের


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে আগামী ৭ ফেব্রুয়ারি সর্বশেষ দায়িত্ব পালন করবেন তিনি। তারপর লেবার পার্টি ভোটের মাধ্যমে জাসিন্ডার স্থলাভিষিক্ত নেতা নির্বাচন করবে।

জাসিন্ডা জানিয়েছেন, গত প্রায় ছয় বছরে তিনি প্রধানমন্ত্রী হিসেবে তার সর্বোচ্চটা দিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে তার আর থাকার প্রয়োজন নেই বলে মনে করেন তিনি। 

জাসিন্ডা বলেন, 'প্রধানমন্ত্রী হওয়ার জন্য আমি আমার সবটুকু দিয়েছি কিন্তু এটা আমার থেকেও অনেক কিছু কেড়ে নিয়েছে। আপনি কাজটি করতে পারবেন না এবং করা উচিত নয় যদি না আপনার কাছে একটি সম্পূর্ণ ট্যাংক থাকে। সেইসব অপরিকল্পিত এবং অপ্রত্যাশিত চ্যালেঞ্জগুলোর জন্য যা অনিবার্যভাবে আসে তার জন্য কিছুটা রিজার্ভ থাকে৷'


বিজ্ঞাপন


নিউজিল্যান্ডের আগামী জাতীয় নির্বাচন আগামী অনুষ্ঠিত হবে ১৪ অক্টোবর।

jacinda ardern

২০২০ সালের নির্বাচনে ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে হারিয়েছিলেন লেবার পার্টির নেতা জাসিন্ডা আর্ডার্ন। সেটি ছিল নিউজিল্যান্ডের ৫৩তম পার্লামেন্ট নির্বাচন। করোনাভাইরাস মহামারি সফল ব্যবস্থাপনার কারণে জাসিন্ডা দ্বিতীয় মেয়াদে জয় পান। তিনিই ছিলেন নিউজিল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী।

১৯৯৬ সালে মিক্সড মেম্বার প্রোপোরশনাল রিপ্রেজেনটেশন (এমএমপি) নামে পরিচিত একটি সংসদীয় ব্যবস্থা চালু করার পর থেকে নিউজিল্যান্ডে কোনো দলই সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর