বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

খালি চোখে দেখা যাবে ধুলা-বরফের ধূমকেতু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৩, ০১:৩২ পিএম

শেয়ার করুন:

খালি চোখে দেখা যাবে ধুলা-বরফের ধূমকেতু

৫০ হাজার বছরের মধ্যে প্রথমবারের মতো আগামী সপ্তাহে পৃথিবী ও সূর্যকে অতিক্রম করবে ধুলা ও বরফের তৈরি ধূমকেতু। আগামী সপ্তাহে 
এটি অতিক্রম করার সময় খালি চোখেও দেখা যেতে পারে।

ধূমকেতুটি ১ ফেব্রুয়ারি পৃথিবীর নিকটবর্তী হবে বলে আশা করা হচ্ছে। আকাশে চাঁদের আলোর খুব তীব্রতা যদি না থাকে কিংবা শহরে লাইটের আলোর ঝলকানি না থাকে তাহলে এটি দুরবীন বা খালি চোখেও দেখা যাবে এটি।


বিজ্ঞাপন


প্যারিসের জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস বিভার ধূমকেতুটির বর্ণনা দিয়ে বলেন, পূর্ণিমার চাঁদের কারণে এই ধূমকেতু দেখা কঠিন হয়ে যেতে পারে। তবে ২১-২২ জানুয়ারি একটা সুযোগ রয়েছে।

নিকোলাস বিভার বলেন, এই ধূমকেতু ধূলিকণা ও এমিট এবং সবুজ আভা দিয়ে তৈরি। এই ধূমকেতু এবার পৃথিবীকে অতিক্রমের পর পুরোপুরি সৌরজগতের বাইরে চলে যাবে। এই ধূমকেতুর গঠন নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। এ জন্য নাসার জেমস ওয়েব টেলিস্কোপটিকেও কাজে লাগানো হচ্ছে।

গত বছরের মার্চে প্রথমবার ধূমকেতুটি বৃহস্পতি গ্রহের পাশ দিয়ে যেতে দেখে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক সংস্থা জুইকি ট্রানজিয়েন্ট ফ্যাসিলিটি। এরপরই এর নাম দেওয়া হয় সি/২০২২ই৩ (জেডটিএফ)। ১ ফেব্রুয়ারির পর ১০ ফেব্রুয়ারি ধূমকেতুটি যখন মঙ্গল গ্রহ অতিক্রম করবে, তখনো এটি দেখার সুযোগ পাওয়া যাবে।

এর আগে ২০২০ সালের মার্চে নিওওয়াইজ এবং ১৯৯৭ সালে হেল-বপ নামের একটি ধূমকেতু পৃথিবী থেকে খালি চোখে দেখা যায়। হেল-বপের ব্যাস ছিল প্রায় ৬০ কিলোমিটার। কিন্তু সবশেষ ধুমকেতুটি পৃথিবীর খুব কাছাকাছি আসছে, তবে এটি আকারে খুব বেশি বড় হবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা।


বিজ্ঞাপন


ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির পদার্থবিদ্যার অধ্যাপক থমাস প্রিন্স বলেন, ‘ধূমকেতুটি পৃথিবীর কাছে আসার দূরবীক্ষণ যন্ত্র দিয়ে এটির গঠন জানা সহজ হবে। এ ছাড়া এটি আমাদের সৌরজগৎ ও এর বাইরের গ্রহ সম্পর্কেও তথ্য দিতে পারে।’

সূত্র: আল জাজিরা

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর