বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

হরমুজ প্রণালীর কাছে ইরানের সামরিক ড্রোন পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৩, ০৮:৩৭ এএম

শেয়ার করুন:

হরমুজ প্রণালীর কাছে ইরানের সামরিক ড্রোন পরীক্ষা

ইরানের সামরিক বাহিনী তাদের চলমান বার্ষিক মহড়ার অংশ হিসেবে শনিবার ওমান উপসাগরের উপকূলীয় এলাকায় এবং কৌশলগত স্ট্রেইট অফ হরমুজ অর্থাত্ হরমুজ প্রণালীর কাছে নতুন একটি আক্রমণাত্মক ড্রোনের সফল পরীক্ষা সম্পন্ন করেছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এই তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, আবাবিল-৫ আক্রমণকারী ড্রোনটি এই প্রথমবারের মতো যুদ্ধের মহড়ায় ব্যবহার করা হয় এবং তা সফলভাবে ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) দূরে বোমাসহ লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়। ইরান গত এক দশকে এরকম আরও অনেকগুলো সামরিক ড্রোন পরীক্ষা করেছে।


বিজ্ঞাপন


সামরিক ড্রোনগুলো ইরানের সঙ্গে ও যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের মধ্যে বিরোধের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। পশ্চিমাদের দাবি, তেহরান মস্কোকে ড্রোন সরবরাহ করছে, যে ড্রোনগুলো ইউক্রেনে হামলায় ব্যবহৃত হয়েছে।

গত নভেম্বরে ইরান স্বীকার করে যে, তারা রাশিয়াকে ড্রোন সরবরাহ করেছে। তবে তারা বলেছে, ড্রোনগুলো ইউক্রেনে মস্কোর যুদ্ধের আগে পাঠানো হয়েছিল। ইরান এও বলেছে যে, তারা সংঘাত বন্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

পারস্য উপসাগরের মুখে অবস্থিত হরমুজ প্রণালী বৈশ্বিক জ্বালানী সরবরাহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পথ। সমুদ্রে বাণিজ্য করা সমস্ত জ্বালানী তেলের প্রায় এক পঞ্চমাংশ এই পথ দিয়ে যায়।

কমান্ডো এবং বায়ুবাহিত পদাতিক যুদ্ধ বিমান, হেলিকপ্টার, সামরিক পরিবহন বিমান এবং সাবমেরিনসহ 'জোলফাঘর-১৪০১' নামে পরিচিত ক্ষেপণাস্ত্র যুদ্ধ মহড়ায় অংশগ্রহণ করে। এছাড়া ক্ষেপণাস্ত্র ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থাও উৎক্ষেপণ করে ইরানের সামরিক বাহিনী। ইরান তার প্রতিরক্ষা শক্তি উন্নত করতে এবং অস্ত্র পরীক্ষা করার জন্য নিয়মিত এই ধরনের মহড়ার আয়োজন করে থাকে।


বিজ্ঞাপন


গত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে ইরানে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। দেশটির নৈতিকতা পুলিশ একজন তরুণীকে আটকের পর তার মৃত্যু হয়। এরপরই বিক্ষোভ দেশজুড়ে ছড়িয়ে পড়লে সরকার তা কঠোরভাবে দমন করে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা দাবি করেছে যে, ইরানের বিক্ষোভ দমনের সময় ৫ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া সাড়ে ১৮ হাজার মানুষকে গ্রেফতারক করা হয়েছে। তবে ইরান এই সংখ্যার বিষয়টি অস্বীকার করেছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর