বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেসিকে ‘বিস্ত’ পরানোয় সমালোচনার ঝড়

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ০১:৩৯ পিএম

শেয়ার করুন:

মেসিকে ‘বিস্ত’  পরানোয় সমালোচনার ঝড়

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর লিওনেল মেসিকে কাতারি পোশাক 'বিস্ত' পরিয়ে দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। কাতারে এটি সম্মানজনক পোশাক হিসেবে ব্যবহৃত হয়। এটি পরেই বিশ্বকাপের ট্রফি নিয়ে উদযাপন করেন মেসি। এটি পরানো নিয়ে পশ্চিমা সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।

কাতারের সংস্কৃতিতে সাধারণত এ পোশাক পরেন মন্ত্রী পর্যায়ের ব্যক্তিরা। বিশ্বকাপ জেতায় মেসিকে সম্মানের প্রতীক হিসেবে এমন পোশাক পরানো হয়েছে।


বিজ্ঞাপন


কাতারে মূলত গুরুত্বপূর্ণ এবং ভিআইপিরা এ পোশাক পরে থাকেন। সামাজিক মাধ্যমে এ নিয়ে বিরূপ মন্তব্যের ঝড় বয়ে গেলেও এ নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামাননি লিওনেল মেসি।

মেসি ট্রফিটি হাতে তুলে নেওয়ার পরে দলের সঙ্গে ছবি তোলেন এবং তারপরেই তাকে আর বিস্ত পরিহিত অবস্থায় দেখা যায়নি। তাকে তিনটি তারাসহ একটি আর্জেন্টিনার জার্সি পরে দেখা যায়।

মেসিকে কাতারি পোশাকে আবৃত করার ঘটনার সমালোচনা করে খবর প্রকাশ করেছে ডেইলি মেইলসহ পশ্চিমা অনেক সংবাদমাধ্যম। তারা দাবি করেছে যে, এই পোশাকের মাধ্যমে মেসির জার্সির বদলে আয়োজক দেশকেই তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন: অর্থনৈতিক সংকটে থাকা আর্জেন্টিনায় প্রাণ এনেছে ‘বিশ্বকাপ’


বিজ্ঞাপন


এ বিষয়ে আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক ডিফেন্ডার পাবলো জাবালেতা প্রশ্ন রেখে বলেন, কিন্তু কেন? এটা করার কোনো কারণ নেই। 

বিবিসির হোস্ট গ্যারি লাইনকারের ভাষায় ‘একটি জাদুকরী মুহূর্তে’ তারা ‘তার শার্ট ঢেকে দিয়েছে, এটি লজ্জাজনক’। 

তবে এমন বিষয়কে সমালোচনা করার বিষয় হিসেবে দেখছেন না ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল্লাহ মারুফ। টুইটবার্তায় তিনি লিখেছেন, 'কাতারের সংস্কৃতি অনুসারে কাউকে সম্মান ও শ্রদ্ধা করে বিস্ত পরানো হয়। বিশ্বকাপ জেতার কারণে মেসিকে সম্মান করে কাতারের আমির এ পোশাক পরিয়েছেন। পশ্চিমা গণমাধ্যমের উচিত ভিন দেশের সংস্কৃতিকে সম্মান জানানো।'

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর