শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

যুদ্ধ বন্ধে রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে কথা বলবেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:১৪ পিএম

শেয়ার করুন:

যুদ্ধ বন্ধে রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে কথা বলবেন এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

রুশ-ইউক্রেন যুদ্ধ বন্ধের জন্য তুরস্ক তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। শুক্রবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এমন মন্তব্য করেছেন। যুদ্ধ বন্ধে এরদোয়ান শীঘ্রই রাশিয়া ও ইউক্রেনের শাসকদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।

ইস্তাম্বুলে টিআরটি ওয়ার্ল্ড ফোরামে তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, ‘এই সংকটের সমাধানের জন্য আমি রোববার (রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির) পুতিনের সঙ্গে আলোচনা করব। একইভাবে (ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির) জেলেনস্কির সঙ্গেও তুরস্কের একজন প্রতিনিধি আলোচনা করবেন।’


বিজ্ঞাপন


এরদোয়ান বলেন, এই গ্রীষ্মে শস্য রফতানি করিডোর চুক্তিকে আরও শক্তিশালী করতে চায় তুরস্ক। এছাড়া দেশটি পুতিনের কথা অনুসারে অনুন্নত দেশগুলোতে এই করিডোরের মাধ্যমে শস্য পাঠাতে সহায়তা করেছে।

তুর্কি প্রেসিডেন্ট জানান, যদিও ইস্তাম্বুল শান্তি আলোচনা প্রক্রিয়াটি তীব্র রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে বাধাগ্রস্ত হয়েছে বলে মনে হচ্ছে, কিন্তু এখনও স্থায়ী শান্তির জন্য এটা একটি আদর্শ আলোচনা কাঠামো।

সঙ্কটের শুরু থেকেই এরদোয়ান বলছেন, ‘যুদ্ধের মাধ্যমে কেউ বিজয়ী হবে না’ এ নীতির ওপর বিশ্বাস করে তুরস্ক তার কূটনীতি চালিয়েছে। এর মাধ্যমে দেশটি শান্তি প্রতিষ্ঠার কূটনীতির পথপ্রদর্শক হিসেবে বিশ্বের জন্য একটি উদাহরণ স্থাপন করবে।

তিনি আরও বলেন, তুরস্ক সব সময়ই ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে। তবে একইসাথে দেশটি রাশিয়ার প্রতি অযৌক্তিক আচরণ করে এ অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির বিরোধিতা করে।


বিজ্ঞাপন


সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর