শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

হাই প্রোফাইল বন্দি মুক্ত করল রাশিয়া-যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ১২:১৯ পিএম

শেয়ার করুন:

হাই প্রোফাইল বন্দি মুক্ত করল রাশিয়া-যুক্তরাষ্ট্র

দুই হাই প্রোফাইল বন্দিকে মুক্তি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া। রাশিয়া মুক্তি দিয়েছে মার্কিন বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনারকে। আর যুক্তরাষ্ট্র মুক্তি দিয়েছে রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটকে।

রাশিয়া আগেই জানিয়েছিল, বন্দি প্রত্যার্পণ চুক্তির মাধ্যমে ব্রিটনি গ্রাইনারকে মুক্তি দেওয়া হবে। অবশেষে বৃহস্পতিবার তারা তাকে মুক্তি দেয়। যুক্তরাষ্ট্রও মুক্তি দিয়েছে অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটকে। দুইজনই নিজেদের দেশের উদ্দেশে রওনা দিয়েছে। খবর রয়টার্সের


বিজ্ঞাপন


ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে সম্পর্ক তিক্ততম হয়ে ওঠে। কিন্তু তা সত্ত্বেও ব্রিটনিকে ছাড়ানোর জন্য গত কয়েকমাস ধরে যুক্তরাষ্ট্র লাগাতার আলোচনা চালিয়ে গেছে। অবশেষে তার মুক্তি সম্ভব হলো। 

গ্রাইনার টেক্সাসের বিমানে উঠে পড়েছেন। অন্যদিকে, যুক্তরাষ্ট্রে বন্দি বাউট মস্কোয় পৌঁছে গেছেন।

দুই বন্দির হস্তান্তর হয়েছে আবু ধাবি বিমানবন্দরে। মার্কিন প্রশাসন জানিয়েছে, এক ভয়াবহ অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন ব্রিটনি। তবে শারীরিকভাবে তিনি সুস্থ আছেন। 

হোয়াইটহাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ব্রিটনি ভালো আছেন। তিনি বিমানে উঠে পড়েছেন। কিছুক্ষণের মধ্যেই তিনি তার পরিবারের কাছে পৌঁছে যাবেন।


বিজ্ঞাপন


সাবেক মার্কিন মেরিন পল ওয়েল্যানকেও হস্তান্তরে চেয়েছিলেন বাইডেন। কিন্তু রাশিয়া তাকে ছাড়তে রাজি হয়নি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, 'আমাদের হাতে দুটিই মাত্র বিকল্প ছিল। হয় কাউকেই নেয়া যাবে না অথবা কেবল ব্রিটনিকে নেয়া যাবে।'

গত ফেব্রুয়ারি মাসে মস্কো বিমানবন্দরে গাঁজার তেল রাখার অপরাধে গ্রেফতার করা হয় ব্রিটনিকে। দুইবারের অলিম্পিক সোনাজয়ী বাস্কেটবল খেলোয়াড়কে এরপর জেলে রাখা হয়। তখন থেকেই ব্রিটনিকে মুক্ত করার চেষ্টা চালাচ্ছিল যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, ২০১২ সালে ২৫ বছরের কারাবাসের শাস্তি দেওয়া হয়েছিল বাউটকে। বেআইনি অস্ত্র ব্যবসার অপরাধে তাকে গ্রেফতার করা হয়েছিল।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর