বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুরুত্বপূর্ণ অঞ্চল নিয়ে পাল্টাপাল্টি লড়াইয়ে রাশিয়া-ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:০২ এএম

শেয়ার করুন:

গুরুত্বপূর্ণ অঞ্চল নিয়ে পাল্টাপাল্টি লড়াইয়ে রাশিয়া-ইউক্রেন

রাশিয়ার এবং ইউক্রেনের বাহিনী বৃহস্পতিবার ইউক্রেনের সংকটপূর্ণ পূর্ব এবং দক্ষিণ অঞ্চলে হামলা চালিয়েছে। কারণ দুটি দেশ সেই অঞ্চল নিয়ে লড়াই করেছে যেটি মস্কো ১০ মাস ধরে দখলের চেষ্টা করেছে।

দোনেৎস্ক অঞ্চলে সীমানা নির্ধারণের পুরো রেখা বরাবর যুদ্ধ ছড়িয়ে পড়েছে। এক ইউক্রেনীয় কর্মকর্তা বলেছেন, বৃহস্পতিবার সকালে রাশিয়ার ট্যাঙ্ক সামনের সারির শহর আভদিভকায় গোলাবর্ষণ করেছে। খবর ভয়েস অব আমেরিকার


বিজ্ঞাপন


ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই বলেছেন রাশিয়া বিলোহোরিভকা গ্রাম দখলের চেষ্টা করার জন্য লিসিচানস্ক শহরের কাছে আরও সেনা মোতায়েন করেছে এবং রাশিয়ার একটি তীব্র বিমান আক্রমণের বর্ণনা দিয়েছেন।

হাইদাই ইউক্রেনীয় টেলিভিশনকে বলেছেন, বিলোহোরিভকার আশেপাশে তারা আরও বেশি করে রিজার্ভ সেনা আনছে, প্রতিনিয়ত হামলা হচ্ছে।

ইউক্রেনের সামরিক জেনারেল স্টাফ এক বিবৃতিতে বলেছেন, জাপোরিঝিয়া অঞ্চলের রাশিয়ার নিয়ন্ত্রিত ইউক্রেনীয় শহর মেলিটোপোলে, ক্রিমিয়ার একটি সরবরাহ রুট, রাশিয়ার-স্থাপিত কর্তৃপক্ষ যুদ্ধ করতে সক্ষম বয়সী পুরুষদের একত্রিত করার জন্য ডেকেছে।

রাশিয়া বুধবার থেকে একাধিক রকেট লঞ্চার থেকে কয়েক ডজন হামলা শুরু করেছে, ইউক্রেনের জেনারেল স্টাফরা বলেছেন, সাতটি ক্ষেপণাস্ত্র হামলাসহ ১৬টি বিমান হামলা হয়েছে।


বিজ্ঞাপন


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার ২৪ ফেব্রুয়ারী আক্রমণের পর থেকে যুদ্ধের লক্ষ্য নিয়ে পরস্পরবিরোধী বিবৃতি দিয়েছেন, তবে এটি এখন স্পষ্ট যে তার লক্ষ্যগুলির মধ্যে রাশিয়ার সীমানা সম্প্রসারণ অন্তর্ভুক্ত রয়েছে।

পুতিন বুধবার বলেন যে, যুদ্ধটি একটি দীর্ঘ প্রক্রিয়া হবে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর