বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুজরাটে বিজেপি, হিমাচলে কংগ্রেস: কোথায় গেল আপ?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৮:০৯ এএম

শেয়ার করুন:

গুজরাটে বিজেপি, হিমাচলে কংগ্রেস: কোথায় গেল আপ?

ভারতের অন্যতম দুই রাজ্য গুজরাট ও হিমাচল বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার। এতে নরেন্দ্র মোদির গড় গুজরাটে ভীত আরও শক্ত হয়েছে বিজেপির। অপরদিকে হিমাচলে বিজেপিকে হটিয়ে ক্ষমতায় আসছে কংগ্রেস।

গুজরাট মোদির নিজের রাজ্য। সেখানে তিনি মুখ্যমন্ত্রী ছিলেন। এবারের প্রচারেও কার্যত প্রধানমন্ত্রী নিজের রাজ্যের মুখ্যমন্ত্রীর ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। 


বিজ্ঞাপন


হিমাচলে প্রিয়ঙ্কা গান্ধী, ভূপেশ বাঘেল, শচীন পাইলটরা ধারাবাহিকভাবে পড়েছিলেন। রাজ্যে বিজেপি মুখ্যমন্ত্রীর মুখ বদলেও কোনও সুরাহা করতে পারল না।

অপরদিকে গুজরাটে কয়েকটি আসন পেলেও হিমাচলে কোনো অর্জন নেই আম আদমি পার্টির।

হিমাচলে যেমন কংগ্রেস এবং বিজেপির কড়া টক্কর হয়েছে, পাঁচ বছর আগে গুজরাটের ভোটে এমনই লড়াই হয়েছিল দু’দলের। গুজরাটে কংগ্রেস এবারে ৭৮ থেকে ১৭ আসনে নেমে এসেছে। প্রথম নির্বাচনে পাঁচটি আসনে জয় পেয়েছে আম আদমি পার্টি। ৯৯ থেকে ১৫৬ হয়েছে বিজেপি।

হিমাচলে ১৯টি আসন কমেছে বিজেপির। একই পরিমাণ আসন বেড়েছে কংগ্রেসের। ৬৮টি আসনের বিধানসভায় কংগ্রেস ৪০টি আসন পেয়েছে।


বিজ্ঞাপন


দেশটির রাজনৈতিক মহলের মতে, গুজরাটের জয় বিজেপির কাছে ইতিবাচক এই কারণে, সেখানে দীর্ঘদিন তারা সরকার চালাচ্ছে। তারপরও এই জয় গেরুয়া শিবির ও মোদির জন্যও স্বস্তির শুধু নয়, চব্বিশের জন্য অক্সিজেনও বটে।

গুজরাটে বিজেপি পাঁচ বছর যেভাবে আঁটোসাঁটো ছিল, হিমাচলে সেই দৃশ্য দেখা যায়নি। বরং বারবার কোন্দল বেআব্রু হয়েছে। সামাজিক প্রকল্প, পেনশন ইত্যাদি নিয়েও জনমানসে ক্ষোভ ছিল। ভোটে সেসব প্রতিফলিত হয়েছে বলেই মত অনেকের।

সূত্র: দ্য ওয়াল

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর